Search
Generic filters
Search
Generic filters
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp

রবীন্দ্রনাথের গ্রাম ও শহরের সম্পর্ক বিষয়ক চিন্তার প্রাসঙ্গিকতা

‘বিশ্বকবি’, ‘কবিগুরু’ এমন সব ভূষণে তাঁকে সজ্জিত করা হলেও প্রকৃত পরিচয়ে তিনি ছিলেন নিখাদ স্বদেশপ্রেমিক। দেশের যাতে ভাল হয় সে ভাবনা তাঁকে সর্বক্ষণ দখল করে থাকত। তেমন সব ভাবনার মধ্যে অন্যতম হল গ্রামপ্রধান আমাদের দেশের গ্রাম ও শহরের সম্পর্ক বিষয়ক চিন্তাভাবনা। তিনি কী ভেবেছিলেন এমন বিষয়ে আর বাস্তবে তার কতটুকু প্রতিফলন ঘটেছে— সামান্য কথায় সংক্ষেপে বলার চেষ্টা করা যাক।।

তিনি চেয়েছিলেন তাঁর স্বদেশ হবে ‘গ্রাম ও শহরের সম্মিলনতীর্থ’। কিন্তু তাঁর জীবদ্দশাতে এই দুয়ের মধ্যেকার অতলস্পর্শী বিচ্ছেদ তাঁকে পীড়া দিয়েছিল সমাধিক। সভ্যতার আমদানিতেই সেটি ঘটেছিল। তিনি তাকে ‘মরণদশা’ বলেছিলেন। তিনি বলেছিলেন, দেশের দেহে ‘পক্ষাঘাতের’ লক্ষণ দেখা দিয়েছে। তিনি বুঝেছিলেন, শহরবাসী গ্রামবাসীদের ছোট বা খাটো করে দেখে এবং রেখেছেও সেভাবে। গ্রাম ও শহরের মধ্যে তৈরি হয়ে আছে মহাসমুদ্রের ব্যবধান। গ্রামবাসী ও শহরবাসী যেন একদেশে আছে কিন্তু তাদের এক দেশ নয় বা তারা এক দেশবাসী নয়।

শহরবাসী গ্রামবাসীর প্রতি অবজ্ঞা ও ঔদাসীন্য দেখায় যেটি আধুনিক সভ্যতার অবদান এবং রবীন্দ্রনাথ এই মনোবৃত্তিকে ‘বিকারগ্রস্ততা’ বলেছিলেন। একসময় দুয়ের মধ্যে জ্ঞাতি সম্পর্ক ছিল। বলা যায়, হৃদয়ের সম্পর্কের ঘাটতি ছিল না। যেন একই বাড়ির সদর ও অন্দরের সম্পর্কের মতো ছিল সেই সম্বন্ধ। ক্রমে সেই সম্পর্কের বাঁধন আলগা হতে হতে ছিন্ন হয়েছে।

তিনি অনুভব করেছিলেন, গ্রামের আছে ‘প্রাণ’ আর শহরের আছে ‘শক্তি’। ক্রমে গ্রামের ‘প্রাণ’-কে বিধ্বস্ত করে শহরের ‘শক্তি’ প্রসারিত হতে হতে সমগ্র দেশের প্রাণ নিঃশেষিত হতে চলেছে। তার ফলস্বরূপ বেড়েছে ধনলোভ— উভয় দেশবাসীর মধ্যে। ধনসম্পদের লোভ মানুষকে ‘প্রবল’ হয়ে ওঠার বাসনা জাগায় আর ‘পরিপূর্ণ’ হয়ে ওঠার সাধনাকে লুপ্ত করে। তখন দেশবাসীর মধ্যে সহযোগিতার সম্পর্ক প্রতিযোগিতার রূপ নেয় এবং সেই প্রক্রিয়ায় মানবিক সম্পর্ক বিনষ্ট হয়।

তিনি বুঝতে পারলেন, শহরের আধিপত্য গ্রামকে তার আপন স্বভাব-প্রকৃতি হারিয়ে নিঃস্ব হতে বাধ্য করে। বাস্তবে এখন তেমনটিই ঘটতে দেখা যাচ্ছে! অথচ যা ঘটতে পারত তা ঘটাতে পারলে কী ধরনের সম্ভাবনা বাস্তবায়িত হত সেকথাও তিনি সেদিন বুঝিয়েছিলেন। গ্রাম ও শহরের বিচ্ছেদ রুখে দিতে পারলে প্রকৃতির দান ও মানুষের জ্ঞান দুয়ের সহযোগে যে সভ্যতা গড়ে ওঠে তেমন সভ্যতা আমরা দেশবাসী গড়তে পারতাম। পরিবর্তে, দেশ আমাদের মা আর সেই মাকে আমরা গুটিকয়েক আদুরে ছেলের মা বলেই দেখতে অভ্যস্ত হয়ে গেলাম!

তিনি গ্রাম ও শহরের বিচ্ছেদকে বিশ্লেষণ করে দেখালেন—

* গ্রামবাসী আমাদের দেশে ধন উৎপাদক এবং অপরদিকে শহরবাসী অর্থ সঞ্চয়নে লিপ্ত সুবিধাভোগী মনুষ্যসম্প্রদায়।

* দেশের বৃহদাংশে ‘কোন কিছু নেই’। অন্যদিকে স্বল্পাংশে ‘সবকিছু আছে’। ভারসাম্য রক্ষা পাবে কিভাবে? তাই সভ্যতার নৌকো কাত হয়ে পড়বেই।

* শহরবাসী যদি ভাবে, অন্তত আমরা আছি বেঁচে তাহলে তা ভুল। মুমূর্ষের সঙ্গে সজীবের সহযোগের নাম— মৃত্যু।

* গ্রামের মাটি বাঁচার উপকরণ যোগায়। শহরের আকাশ ভাবের উৎপাদন ঘটায়। মাটির সঙ্গে যোগ বিচ্ছিন্ন করে শহরবাসী হাওয়ায় ভেসে বাঁচতে চাইছে। ফলে বর্ষণ হচ্ছে না। মনুষ্যত্বের চাষও তাই ঘটছে না।

* শহরের কৃত্রিম আলো ঢেকে দিচ্ছে গ্রামের প্রাণ— প্রকৃতি। তাতে দুর্যোগের ঘনঘটা ঘনিয়ে উঠছে ক্রমশ।

* গাছের মতো গ্রামের শিকড় ডালপালা ছড়িয়ে ব্যাপ্ত হতে পারে শহরের আকাশ ও আলোকের দিকে। পরিবর্তে দেখা যাচ্ছে, শহুরে রীতি-নীতি গ্রামীণ স্বভাব-রীতিকে নষ্ট করে দিচ্ছে ক্রমশ।

বিশ্বকবি বুঝেছিলেন এভাবে যে, বিশ্বব্যাপী আত্মসংহারের কর্মকাণ্ড চলছে আর তার প্রভাব পরিলক্ষিত হতে চলেছে গণতন্ত্রের আপাত মহিমাদীপ্ত আমাদের দরিদ্র-প্রধান দেশেও।

সর্বার্থে আলোক-সন্তান এই মানুষটি সেদিন যেমন গ্রাম ও শহরের বিচ্ছেদ-ভাবনায় কাতর হয়েছিলেন তেমনই আবার ভবিষ্যতের অন্ধকারময়তা তিনি যেন তাঁর আলোকদীপ্ত অন্তরে স্পষ্ট দেখতে পেয়ে সাবধানবাণী শুনেছিলেন এবং সেই সঙ্গে পরিত্রাণলাভের পথও প্রদর্শন করে গেছেন। সেটুকু বলেই এবার থামা যাক।

শহর গ্রামকে যত অবজ্ঞা করেছে গ্রাম তত যেন শহরকে নকল করার চেষ্টায় মরিয়া হয়েছে এবং নিজের নিজস্বতা বিসর্জন দিয়ে শহরের কৃত্রিমতাকে বিস্তৃতি দেওয়ার অঙ্গীকারে আবদ্ধ হয়েছে। বিষক্রিয়াকে গ্রামবাসী মানুষের দৈনন্দিন জীবনের সবকিছুতে ব্যবহার করার কাজে সাফল্য অর্জন করেছে বিস্ময়কর মাত্রায়। গ্রামবাসীর এইপ্রকার অধঃপতনের সুড়ঙ্গপথে বণিক, ধনিক, স্বদেশী শাসক, বিদ্রোহী ঘাতক, সকলে মিলে ঢুকে পড়ে গ্রামগুলিকে কলুষিত করে ফেলেছে নিরন্তর প্রচেষ্টায়। অধঃপতিত রাজনীতির প্রকোপে গ্রামবাসী আজ আত্মধ্বংসী প্রক্রিয়াতে অভ্যস্ত হয়েছে। ‘কিছু করা চাই’ বলে যারা হুঙ্কার দেয় তারা যে-সত্য মানে না সেটি হল, তাদের মুখের সঙ্গে হাত মেলে না। উদ্যোগে দেশের লোকই বাদ পড়ে যায়। দেশসম্পদ-লুটেরা আজ দেশে আধিপত্য বিস্তার করে গ্রামের মানুষদেরও সেই লক্ষ্যে ছুটিয়ে নিয়ে চলেছে। দেশসম্পদ ও মানবসম্পদ উভয়েরই ধ্বংস তুমুল গতিতে ঘটে চলেছে, লক্ষ করা যাচ্ছে। এই আশঙ্কাই করেছিলেন রবীন্দ্রনাথ। তাই মুক্তির দিশাও তিনি দেখিয়ে গেছেন—

গ্রাম ও শহরের একমাত্রিক একীকরণ নয়। উভয়ের সম্মিলিত শক্তি দানা বাঁধা চাই নিজ নিজ স্বভাব-প্রকৃতি বজায় রেখেই। দেশকল্যাণবোধে দৃপ্ত বিশ্বজয়ী মানুষটি তাই সেদিন সত্যোচ্চারণ করেছিলেন স্পষ্ট ভাষায়—

মনের যে দৈন্যে মানুষ সবদিকেই মরতে বসে, সেই দৈন্যই ‘আজ’ আমাদের গ্রাস করছে। মিথ্যা, কপটতা, নরঘাতী নিষ্ঠুরতায় মানবচিত্ত ‘আজ’ কলুষিত। সত্যদ্রষ্টা মানুষটির এই উচ্চারণ আজকের দিনেও প্রযুক্তির দাপাদাপিতে মানুষ নামক শ্রেষ্ঠ প্রাণীর মত্ততার মধ্য দিয়ে বাস্তবায়িত হয়েছে প্রখর মাত্রায়। তাঁর সেদিনের ভাবনার বাস্তবতা বিষয়ে আমাদের নতুন করে বলার কিছু নেই। কেবল তাঁর দেখানো মুক্তি-পথের দিশা মেনে গ্রাম ও শহরের সকল দেশবাসী যেন সম্মিলিত প্রচেষ্টায় দেশ বাঁচানোর মন্ত্রে উদ্বুদ্ধ হতে পারে— এই শুভকামনা জানাই কবির শুভ জন্মদিন উদযাপন কালে। আমরা যেন ভুলে না যাই তিনি বলেছিলেন—

ধনীর ধনে নয়, গ্রামবাসী ও শহরবাসী সাধারণের সম্মিলিত শক্তিতেই রয়েছে দেশবাসী সকল মানুষের মুক্তি।

চিত্র: গুগল
5 1 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments

Recent Posts

নন্দদুলাল চট্টোপাধ্যায়

অবিন্যস্ত | প্রথম পর্ব

আমাদের খেলা করা দরকার, তাই আমাদের কয়েকজন ছেলে মিলে ক্লাব তৈরি করতে হবে। কোথায় করা যায়? — অমুক জায়গায় — ওই জায়গাটা পড়ে আছে, তা যাদের জায়গা তারা বললেন, “ওই তো ওখানে জঙ্গল হয়ে আছে, তা যদি তোমরা জঙ্গল-টঙ্গল পরিষ্কার-ঝরিষ্কার করে ক্লাব তৈরি করতে পার তো করো।” আমাদের আর পায় কে — আমরা মহাবিক্রমে ঝাঁপিয়ে পড়লাম সেই জঙ্গলে। উদ্ধার করলাম। উদ্ধার-টুদ্ধার করে এর বাড়ি থকে চারটে বাঁশ, ওর বাড়ি থেকে তিনটে হোগলা এভাবে যোগাড়-যন্ত্র করে-টরে একটা চালাঘর তৈরি করা হলো। সেই চালাঘরকেই বাঁশের বেড়া দিয়ে ঘিরে সেখানে আমাদের নতুন লাইব্রেরী তৈরি হলো। ক্লাবের নাম হলো ‘সেনহাটি অ্যাথলেটিক ক্লাব’।

Read More »
সন্দীপ মজুমদার

বাঘের হাত থেকে বাঁচতে বাঘেশ্বরীদেবীর পুজো! সেই থেকেই ‘বাগনান’!

ছোট্ট ওই ভূখণ্ডটি বাঘের উপস্থিতির জন্যই তখন ‘বাঘনান’ নামে পরিচিত হয় বলে প্রখ্যাত পুরাতাত্ত্বিক তারাপদ সাঁতরার অভিমত। এই বিষয়ে তিনি আরও জানান, আরবি ভাষা অনুযায়ী ‘নান’ কথার অর্থ হল ‘চরভূমি’। ‘নান’ শব্দের আরও একটি অর্থ হল ‘ছাউনি’। তখন কাছারিপাড়া ছাড়াও নদী সংলগ্ন বেশ কয়েকটি এলাকায় ইংরেজ সেনাদের ছাউনি ছিল বলে জানা যায়। যার মধ্যে খাদিনান, পাতিনান, খাজুরনান, বাইনান, চিৎনান, মাছিনান ইত্যাদি জনপদগুলি উল্লেখযোগ্য। যেহেতু নদীর চরে বাঘেশ্বরী দেবীর পুজো হত, সেই জন্য প্রাথমিকভাবে এলাকাটি ‘বাঘনান’ নামে পরিচিত হয়। পরবর্তীকালে ‘বাঘনান’ অপভ্রংশ হয়ে ‘বাগনান’-এ পরিণত হয়েছে।

Read More »
আবদুল্লাহ আল আমিন

কবিগান: সমাজবাস্তবতা, বিষয়বৈভব ও রূপবৈচিত্র্য

এমন লোকপ্রিয় বিষয় বাংলা সাহিত্যে আর দ্বিতীয়টি নেই। বাংলা ভাষা, সঙ্গীত ও সাহিত্যে কবিগান ও কবিয়ালদের অবদানের কথা চিন্তা করে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কবিগান সংগ্রহ এবং এ বিষয় পাঠ্যতালিকাভুক্ত করেছে। কিন্তু অপ্রিয় হলেও সত্য, রাষ্ট্রীয়ভাবে কবিয়ালদের পৃষ্ঠপোষকতা প্রদান কিংবা কবিগানকে সংরক্ষণে কোনও উদ্যোগ গ্রহণ করা হয়নি। আলোচ্য গ্রন্থের লেখক এ গানকে সংরক্ষণ করার সুপারিশ করেছেন। কারণ তিনি মনে করেন, এই গানের ভাঁজে ভাঁজে লুকিয়ে আছে লোকায়ত বাংলার সামাজিক-রাজনৈতিক ইতিহাসের নানা দিক যার অধিকাংশই অনালোচিত ও অনালোকিত রয়েছে অদ্যাবধি।

Read More »
মলয়চন্দন মুখোপাধ্যায়

মহাত্মা অশ্বিনীকুমার: মৃত্যুঞ্জয়ী প্রতিভা

সর্বভারতীয় রাজনীতির সঙ্গে তিনি দীর্ঘদিন জড়িয়ে ছিলেন, এবং জাতীয় কংগ্রেসে নিয়মিত যোগ দিতেন। কংগ্রেসের আবেদন-নিবেদনের রাজনৈতিক কার্যক্রম দেখে সিপাহী বিদ্রোহের পূর্ববর্তী বছরের জাতক এবং প্রখর প্রজ্ঞাবান অশ্বিনীকুমার ১৮৯৭-এর কংগ্রেসের অমরাবতী অধিবেশনে দৃঢ়তার সঙ্গে একে ‘Threedays’ mockery’,— ‘তিনদিনের তামাশা’ বলে উল্লেখ করেন। দুর্ভাগ্য দেশের, তাঁর কথা অনুধাবন করলেও কেউ গুরুত্ব দেননি। সে-অধিবেশনের সভাপতি চেট্টুর শঙ্করণ নায়ারকে নিয়ে অক্ষয়কুমার-অনন্যা পাণ্ডে অভিনীত বায়োপিক তৈরি হয়েছে। অথচ সারা উপমহাদেশ-কাঁপানো অশ্বিনীকুমারের মূল্যায়ন আজ-ও অপেক্ষিত।

Read More »
দীপক সাহা

বন্দুকের মুখে দাঁড়িয়ে ইতিহাসকে লেন্সবন্দি করেছেন সাইদা খানম

বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম থেকে শুরু করে উপমহাদেশের বিখ্যাত প্রায় সকল ব্যক্তিত্ব— ওস্তাদ আলাউদ্দিন খাঁ, শিল্পাচার্য জয়নুল আবেদীন, ইন্দিরা গান্ধী, শেখ মুজিবুর রহমান, জিয়াউর রহমান, মওলানা ভাসানী, বেগম সুফিয়া কামাল, মৈত্রেয়ী দেবী, মাহমুদা খাতুন সিদ্দিকা, আশাপূর্ণা দেবী, উত্তমকুমার, সুচিত্রা সেন, সৌমেন্দ্রনাথ ঠাকুর, কণিকা বন্দোপাধ্যায়, হেমন্ত মুখোপাধ্যায়— কার ছবি তোলেননি! সেই সঙ্গে রানি এলিজাবেথ, মাদার টেরেসা, মার্শাল টিটো, অড্রে হেপবার্নের মতো বিখ্যাত মানুষদের ছবিও তুলেছেন। এই বিশাল তালিকায় আরও তিনটি নাম যুক্ত করে না দিলে অন্যায় হবে। চন্দ্রবিজয়ী নিল আর্মস্ট্রং, এডউইন অলড্রিনস, মাইকেল কলিন্সের ছবিও তুলেছেন তিনি।

Read More »
সন্দীপ মজুমদার

মামলায় জয়ী হয়ে থোড় কুঁচি দিয়ে কালীর আরাধনা করেন জমিদার-গিন্নি

দেবী কালিকার খড়ের মেড় দেখে মজুমদার গিন্নি দৃপ্তকণ্ঠে ঘোষণা করেন, মামলার রায় যদি তাঁদের পক্ষে যায় তাহলে কলাগাছের থোড় কুঁচো দিয়ে হলেও জগজ্জননী মা মহাকালীর পুজো করা হবে, আর যদি মামলার রায় তাঁদের বিরুদ্ধে যায়, তাহলে ওই খড়ের মেড় দামোদরের জলে ভাসিয়ে দেওয়া হবে। যদিও সেদিন দুপুরের মধ্যেই আদালত থেকে মজুমদার জমিদার পক্ষের জয়লাভের খবর পৌঁছেছিল থলিয়ার মজুমদার বাড়িতে। মজুমদার-গিন্নিও অক্ষরে অক্ষরে তাঁর প্রতিশ্রুতি রক্ষা করেছিলেন। মামলায় জয়লাভের খবর পাওয়া মাত্রই জমিদার-গিন্নির নির্দেশে প্রায় যুদ্ধকালীন তৎপরতায় দীপাবলি উৎসবের আয়োজন শুরু হয়ে যায়।

Read More »