Search
Generic filters
Search
Generic filters
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp

নুশান জান্নাত চৌধুরীর দুটি কবিতা

হারিয়ে ফেলাই ভাল

এখন আমার চোখ অন্ধকার কোণগুলোতে
তোমারই জন্য,
এখন আমার দীর্ঘছায়া অদম্য প্রত্যয়ে
সমস্ত দিন পথ পাড়ি দেয় তোমারই জন্য।

তবু তোমায় আমার খুঁজতে থাকা অন্ধ হওয়া চোখ,
এখন পথের মধ্যে গোলকধাঁধা
আর আমার অস্তিত্বের সংকট।

এখন আমার স্থিরতা
বাস্তবতা ও বিভ্রমের সীমানায়,
এখন আমার ছন্দে আঘাত—
কেবল তোমার অপেক্ষায়।

এখন আমি নই তো আর
ছায়ার মধ্যে লুকিয়ে থাকা গভীর একটা ক্ষত,
এখন আমি রূপান্তর, আর জীবন নামের এক তরল পদার্থ।

ভাবছি, আর জনমে তোমার সঙ্গে নিখোঁজ হব,
ভাবব অন্ধকার কোণগুলোতে আর-একটু হোক আলো,
যেন তুমি এসে এই দুচোখে পরিত্রাণ-দীপ জ্বালো,
খুঁজতে গিয়ে বুঝতে দিয়ো হারিয়ে ফেলাই ভাল।

**

আড়ম্বর-উৎসব থেকে

আড়ম্বর-উৎসব থেকে ওই তো সে নির্জন পথে নামে,
প্রাচীন শহরের বুকে কবিতারা নীল খামে।
ওরা কি অধরা আবেগী ভ্রূণ ছায়াপথ হবে,
ওরা কি সবটুকু নয় উৎসবটুকু শুধু রেখে যাবে?

বিবর্ণ গাথাকবিতা, আলোকের শ্লোক
ফেলে গেছে দূর রাজত্বে একটা কেউ।

যেন তার রঙিন পাখিচোখ
ভাবে এ জাঁকজমক খুব নকল,
আঙ্গুলের নরম-আলোতে আলোতে পূর্ণ হোক।

হাসি হাসি তবু কিছু কথা আজও কি বাকি,
এক মানসীর নিশ্চুপ ব্যথা আজও কি ঢাকি,
আজও আছে কি বাকি তবু কিছু অভিযোগ?

যেন তার রঙিন পাখিচোখ
ভাবে এ ভারাক্রান্ত জাঁকজমক,
আঙ্গুলের নরম-আলোতে আলোতে পূর্ণ হোক

আড়ম্বর-উৎসব থেকে ওই তো পালায় সে নতমুখে,
আজ প্রফুল্ল বুকে ভেজে মেঘদল শতদুখে।
ওরা কি অধরা আবেগী ভ্রূণ ছায়াপথ হবে,
ওরা কি সবটুকু নয় উৎসবটুকু শুধু রেখে যাবে?

চিত্রণ: চিন্ময় মুখোপাধ্যায়
4 1 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments

Recent Posts

সাবিনা ইয়াসমিন

শিলং ঘোরা

নদীর মাঝখানে একটা মস্ত পাথরের চাঁই। তারপরে সিলেট, বাংলাদেশের শুরু। কোনও বেড়া নেই। প্রকৃতি নিজে দাঁড়িয়ে দুই পারের তত্ত্বাবধানের দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছে।

Read More »
মলয়চন্দন মুখোপাধ্যায়

আষাঢ়স্য প্রথম দিবস

পয়লা আষাঢ় বলতে অবধারিতভাবে যে কবিকে মনে না এসে পারে না, তিনি হলেন মহাকবি কালিদাস। তিনি তাঁর ‘মেঘদূত’ কাব্যে পয়লা আষাঢ়কে অমরত্ব দিয়ে গেছেন।

Read More »
উত্তম মাহাত

কল্পোত্তমের দুটি কবিতা

দশাধিক বছরের সূর্যোদয় মনে রেখে/ শিখেছি সংযম, শিখেছি হিসেব,/ কতটা দূরত্ব বজায় রাখলে শোনা যায়/ তোমার গুনগুন। দেখা যায়/
বাতাসের দোলায় সরে যাওয়া পাতার ফাঁকে/ জেগে ওঠা তোমার কৎবেল।// দৃষ্টি ফেরাও, পলাশের ফুলের মতো/ ফুটিয়ে রেখে অগুনতি কুঁড়ি/ দৃষ্টি ফেরাও সুগভীর খাতে/ বুঝিয়ে দাও/ তোমার স্পর্শ ছাড়া অসম্পূর্ণ আমার হাঁটাহাঁটি।

Read More »
মলয়চন্দন মুখোপাধ্যায়

মানিক বন্দ্যোপাধ্যায়: অনন্যতাসমূহ

বিভূতিভূষণ, বনফুল, সতীনাথ ভাদুড়ীর মতো তিনিও ডায়েরি লিখতেন। এ ডায়েরি অন্য এক মানিক বন্দ্যোপাধ্যায়কে সামনে এনে দাঁড় করায়। মদ্যাসক্ত মানিক হাসপাতালে লুকিয়ে রাখছেন মদের বোতল। ডাক্তার-নার্সকে লুকিয়ে মদ খাচ্ছেন। আর বাঁচার আকুলতায় মার্ক্সবাদী মানিক কালীর নাম জপ করছেন! তবু যদি শেষরক্ষা হত! মধুসূদন ও ঋত্বিক যেমন, ঠিক তেমন করেই অতিরিক্ত মদ্যপান তাঁর অকালমৃত্যু ডেকে আনল!

Read More »
মধুপর্ণা বসু

মধুপর্ণা বসুর দুটি কবিতা

ভয় পেলে ভয়ংকর সত্যি ধারালো ছুরির মতো/ খুব সন্তর্পণে এফোঁড়ওফোঁড় তবুও অদৃশ্য ক্ষত,/ ছিঁড়ে ফেলে মধ্যদিনের ভাতকাপড়ে এলাহি ঘুম/ দিন মাস বছরের বেহিসেবি অতিক্রান্ত নিঃঝুম।/ গণনা থাক, শুধু বয়ে চলে যাওয়া স্রোতের মুখে/ কোনদিন এর উত্তর প্রকাশ্যে গাঁথা হবে জনসম্মুখে।/ ততক্ষণে তারাদের সাথে বুড়ি চাঁদ ডুবেছে এখন,/ খুঁজে নিতে পারঙ্গম দুদণ্ড লজ্জাহীন সহবাস মন।

Read More »
নন্দদুলাল চট্টোপাধ্যায়

ছোটগল্প: জমির বিষ

বিষয় মানেই বিষ। তালুকেরও হুল ছিল। বছরে দু’বার খাজনা দিতে হতো। আশ্বিন মাসে দুশ’ টাকা আর চত্তির মাসে শেষ কিস্তি আরো দুশ’ টাকা। এই চারশ’ টাকা খাজনার চিরস্থায়ী বন্দোবস্ত। সে বছর বাবার ভীষণ অসুখ। বাতে একদম পঙ্গু, শয্যাশায়ী। অসুস্থ হয়ে জমিদারের ছুটি মিলল। কিন্তু খাজনা জমা দেবার ছুটি ছিল না। চত্তির মাসের শেষ তারিখে টাকা জমা না পড়লেই সম্পত্তি নিলাম হয়ে যেত।

Read More »