Search
Generic filters
Search
Generic filters
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp

আকাশ সাহার গুচ্ছ কবিতা

দুপুরের রেলস্টেশন

দুপুরে তোমার বাড়ির পাশ থেকে এক সরোদবাদক কৈশোরের ছায়া ফেলে এগিয়ে যায়

কেউ তার পরিচয় জানে না
কোনও এক পুরনো রেলস্টেশন পেরিয়ে তার অদ্ভুত বাড়ি

বাড়ির ভিতরে ছোট ঘর
তোমার নিবিড় ছায়ায় সে ঘরে শান্তি লেগে আছে

দুপুরে আমার করার তেমন কিছু নেই
তোমার বাড়ির কাছে দাঁড়িয়ে থাকি

দেখি কীভাবে একজন মানুষ সমস্ত ক্ষত মেরামতের মেশিন নিয়ে এই রাস্তা ধরেই সোজা এগিয়ে চলে

একজন কিশোর সরোদবাদক সবার জীবনে গান সৃষ্টি করে

কোনও অজানা রেলস্টেশনে হারিয়ে যায়।

ভুলে গেছি

কিছুই খুঁজে পাওয়া যায় না
একটি জীবন থেকে আরও বড় জীবনের
মাঝে চলে যাওয়া

তোমাকে কতদূর এগিয়ে নিয়ে গেলে
বাড়ি ফিরে যেতে পারবে?

যদি কখনও পিছনে ফিরে তাকাও

মিথ্যে নয় প্রভুর হাত ধরে যে কিশোর মুগ্ধ হয়ে তাকিয়ে থাকে
তাকে কোথাও একটা আশ্রয় দিতে হয়।

ঘর

তোমার কথা বলতে গেলে আরও শান্ত হয়ে যায় বেদনা

মানুষের এত বেশি আনন্দের ভিতরে কিছু অদ্ভুত দুঃখ থাকা ভাল

বিকেলে ছাদের উপরে লেবু গাছ জড়িয়ে থাকে গোটা শীতকাল

আমাদের দেবতার মন্দিরে পুজো শেষ হয়
বেরিয়ে আসে কিশোর পুরোহিত

যারা নিঃশব্দে চলে যাওয়ার কথা বলে
তাদের অনেক ভিতরে তোমার শরীর খুঁজে দেখি
কেউ একজন ঝুঁকে রয়েছে

ঠান্ডা হাওয়ায় দেবতার চাতালে বসে আছি

ঘুম ভেঙে আবার তোমার কথা বলতে গেলে শান্ত হয়ে যায় সমস্ত ঘর।

ডিসেম্বর

ডিসেম্বর মাসে কবিতা লেখার গতিপথ বদলে যায়

যে কোনও মানুষ তোমার পাশে এসে বসে থাকে
দু-চার মিনিট গল্প করে

যারা নদীর কোনও নির্দিষ্ট নাম নেই বলে
তাদের জন্য শোক পালন করা উচিত

আমাদের বাড়ির কুকুরের রং বদলায়
তুমি চুড়িদারের বদলে শাড়ি পরেছ

ডিসেম্বর মাসে সব বদলে যেতে থাকে

একা একাই অনেক দূরে হেঁটে চলে যায় দুপুরের না ফেরা ঘুম।

বেহাগ

বাড়ির ভিতরে একটা অর্ধেক শীতকাল দাঁড়িয়ে আছে

মৃত্যু কিছু সময় নিয়ে ফিরে যায়

তোমার ভিতরে বেহাগের সুরের মত অস্থির অথচ নির্মল সুর ধরে হেঁটে গেছে একটি হারিয়ে যাওয়া মানুষের চলচ্চিত্র।

চিত্রণ: চিন্ময় মুখোপাধ্যায়
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments

Recent Posts

সাবিনা ইয়াসমিন

শিলং ঘোরা

নদীর মাঝখানে একটা মস্ত পাথরের চাঁই। তারপরে সিলেট, বাংলাদেশের শুরু। কোনও বেড়া নেই। প্রকৃতি নিজে দাঁড়িয়ে দুই পারের তত্ত্বাবধানের দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছে।

Read More »
মলয়চন্দন মুখোপাধ্যায়

আষাঢ়স্য প্রথম দিবস

পয়লা আষাঢ় বলতে অবধারিতভাবে যে কবিকে মনে না এসে পারে না, তিনি হলেন মহাকবি কালিদাস। তিনি তাঁর ‘মেঘদূত’ কাব্যে পয়লা আষাঢ়কে অমরত্ব দিয়ে গেছেন।

Read More »
উত্তম মাহাত

কল্পোত্তমের দুটি কবিতা

দশাধিক বছরের সূর্যোদয় মনে রেখে/ শিখেছি সংযম, শিখেছি হিসেব,/ কতটা দূরত্ব বজায় রাখলে শোনা যায়/ তোমার গুনগুন। দেখা যায়/
বাতাসের দোলায় সরে যাওয়া পাতার ফাঁকে/ জেগে ওঠা তোমার কৎবেল।// দৃষ্টি ফেরাও, পলাশের ফুলের মতো/ ফুটিয়ে রেখে অগুনতি কুঁড়ি/ দৃষ্টি ফেরাও সুগভীর খাতে/ বুঝিয়ে দাও/ তোমার স্পর্শ ছাড়া অসম্পূর্ণ আমার হাঁটাহাঁটি।

Read More »
মলয়চন্দন মুখোপাধ্যায়

মানিক বন্দ্যোপাধ্যায়: অনন্যতাসমূহ

বিভূতিভূষণ, বনফুল, সতীনাথ ভাদুড়ীর মতো তিনিও ডায়েরি লিখতেন। এ ডায়েরি অন্য এক মানিক বন্দ্যোপাধ্যায়কে সামনে এনে দাঁড় করায়। মদ্যাসক্ত মানিক হাসপাতালে লুকিয়ে রাখছেন মদের বোতল। ডাক্তার-নার্সকে লুকিয়ে মদ খাচ্ছেন। আর বাঁচার আকুলতায় মার্ক্সবাদী মানিক কালীর নাম জপ করছেন! তবু যদি শেষরক্ষা হত! মধুসূদন ও ঋত্বিক যেমন, ঠিক তেমন করেই অতিরিক্ত মদ্যপান তাঁর অকালমৃত্যু ডেকে আনল!

Read More »
মধুপর্ণা বসু

মধুপর্ণা বসুর দুটি কবিতা

ভয় পেলে ভয়ংকর সত্যি ধারালো ছুরির মতো/ খুব সন্তর্পণে এফোঁড়ওফোঁড় তবুও অদৃশ্য ক্ষত,/ ছিঁড়ে ফেলে মধ্যদিনের ভাতকাপড়ে এলাহি ঘুম/ দিন মাস বছরের বেহিসেবি অতিক্রান্ত নিঃঝুম।/ গণনা থাক, শুধু বয়ে চলে যাওয়া স্রোতের মুখে/ কোনদিন এর উত্তর প্রকাশ্যে গাঁথা হবে জনসম্মুখে।/ ততক্ষণে তারাদের সাথে বুড়ি চাঁদ ডুবেছে এখন,/ খুঁজে নিতে পারঙ্গম দুদণ্ড লজ্জাহীন সহবাস মন।

Read More »
নন্দদুলাল চট্টোপাধ্যায়

ছোটগল্প: জমির বিষ

বিষয় মানেই বিষ। তালুকেরও হুল ছিল। বছরে দু’বার খাজনা দিতে হতো। আশ্বিন মাসে দুশ’ টাকা আর চত্তির মাসে শেষ কিস্তি আরো দুশ’ টাকা। এই চারশ’ টাকা খাজনার চিরস্থায়ী বন্দোবস্ত। সে বছর বাবার ভীষণ অসুখ। বাতে একদম পঙ্গু, শয্যাশায়ী। অসুস্থ হয়ে জমিদারের ছুটি মিলল। কিন্তু খাজনা জমা দেবার ছুটি ছিল না। চত্তির মাসের শেষ তারিখে টাকা জমা না পড়লেই সম্পত্তি নিলাম হয়ে যেত।

Read More »