Search
Generic filters
Search
Generic filters
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp

গণতন্ত্রের শবসাধনা চলবে কতদিন

নিবন্ধ এটি নয়। কিছু সংশয়-প্রশ্ন-নৈরাশ্য-প্রকাশক কথা। সেই সঙ্গে হয়তো বা কিছু আশার আলো দেখানোর নিষ্ফল প্রয়াস।

দীর্ঘকালব্যাপী রাজনীতিকে কলঙ্কিত করেছে বা করে চলেছে যারা তাদের থেকে মুক্ত হওয়ার আর-একটি সুযোগ আসে ভোট বা নির্বাচনের মাধ্যমে। ভোটের দামামা বেজে ওঠে। সমগ্র দেশ জুড়ে তার দাপট শোনা যায়। ভোট ভিক্ষা করে ক্ষমতা কুক্ষিগত করে যারা তারা ক্ষমতা রক্ষার নেশায় বেসামাল হয়ে পড়ছে দেখা যায়— কথায় ও আচরণে। তখন বিবিধ সংশয় দেশবাসীর মনের আকাশ জুড়ে কালো মেঘের মতো তোলপাড় করতে থাকে—

১. ভোটপ্রার্থী হয়ে জনগণের থেকে ক্ষমতা পাওয়ার এই প্রকার নির্বাচন প্রক্রিয়া আরও কতদিন চলবে?

২. ব্রিটিশ শাসক প্রবর্তিত ও ব্যবহৃত নিয়ম-কানুন-আইন আজও চলছে যার ফলস্বরূপ অনুগত বিপুল জনতার রূপ প্রকটিত। ক্ষমতা নেতা ও আমলাদের হাতে। অথচ উল্টোটি হওয়ার কথা। গণতান্ত্রিক দেশে ক্ষমতা থাকার কথা জনগণের কাছে। সেটি কবে আর হবে?

৩. দেশ চালাচ্ছে কারা? সংবিধান মেনে দেশনেতাদের সে কাজটি সেবকের মতো করার কথা। অথচ দেশবাসী দেখছে ক’জন শীর্ষস্থানীয় নেতা ও প্রভাবশালী শিল্পপতি মিলে কর্পোরেট তন্ত্রকে গলার মালা করে গণতন্ত্রকে বৃদ্ধাঙ্গুষ্ঠ দেখিয়ে চলেছে যেন যুগ যুগ ধরে। কেন এমনটি ঘটতে পারল? গণতন্ত্রের শব বহন করা চলছে, চলবে?

৪. যেকোনও ব্যাপারে বিচার পাওয়া জনগণের অধিকার সেটি আজ দয়ার দানে পরিণত হয়েছে। কেন?

৫. সি. বি. আই. আজ হৃতগৌরব তদন্তকারী সংস্থা। দেশবাস সেই সংস্থার ওপর নির্ভরতা হারিয়েছে। সি. বি. আই. স্বাধীন সংগঠন হতে পারেনি আজও। কেন?

৬. সর্বধর্মসমন্বয়ের দেশে ধর্ম নিয়ে রাজনীতি অচল হয়ে যাওয়ার কথা। অথচ বিজ্ঞান-প্রযুক্তির রমরমার সময়কালে রাষ্ট্রের সঙ্গে ধর্মকে জুড়ে দেওয়ার সর্বপ্রকার কায়দা-কৌশল অবলম্বন করে ফায়দা লোটার চেষ্টায় নিরলস আজকের দেশনেতারা কীভাবে এটি সম্ভব হতে পারছে?

৭. সস্তায় জমি কিনে জমির চরিত্র বদল করে বিপুল মুনাফা নিয়ে বিক্রি করা চলছে অবাধে কৃষিপ্রধান দেশে কৃষিব্যবস্থার সমূহ সর্বনাশ ঘটিয়ে। কারা তারা? দেশপ্রেমিক দেশনেতারা! দেশপ্রেমিক তারা?

৮. দেশীয় সরকারের সঙ্গে কর্পোরেট মালিকদের গলাগলি নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি ঘটিয়ে সংসার চালকদের নাভিশ্বাস তুলে দিচ্ছে। কেন?

৯. শিক্ষা ও স্বাস্থ্য পরিষেবা দেওয়া সরকারের অবশ্যকর্তব্য এবং অন্যদিকে দেশবাসীর সেই পরিষেবা পাওয়া মৌলিক অধিকার। বিনামূল্যে অবশ্যই অথচ শিক্ষা ও স্বাস্থ্যব্যবস্থার পণ্যায়ণ সরকারের ধ্যানের বিষয় হয়ে পড়ছে যা সম্প্রতি প্রবর্তিত কেন্দ্রীয় শিক্ষানীতিতে সুস্পষ্ট সত্যরূপে ধরা দিয়েছে। আর স্বাস্থ্য পরিষেবা? হায় দেশবাসী!

১০. নারীশক্তির উত্থান কেবল কাঙ্ক্ষিত নয়, দেশের সার্বিক উন্নয়নের জন্য অতি প্রয়োজনীয়। পরিবর্তে দেখা যাচ্ছে নারী-নিপীড়ন, যৌন হেনস্থা রাজনীতিকদের হাতে হাতিয়ার হিসেবে শোভা পাচ্ছে— ক্ষমতা লাভের অস্ত্র!

এতসব প্রশ্ন বর্তমান নাগরিক-লেখককে যন্ত্রণাদগ্ধ হওয়ার অভিজ্ঞতায় পীড়িত করে। আরও কিছু ভাবনা গণতন্ত্রের শববাহকদের চিনিয়ে দিয়ে যন্ত্রণার উপশমে প্রবল বাধা হয়ে ওঠে। সেগুলো কেমন?

আমাদের দেশ গ্রামপ্রধান। গ্রামের উন্নয়ন মানে গ্রামকে শহর বানানো নয়। গ্রামবাসীদের গ্রাম নষ্ট করে বা নিঃস্ব করে দিয়ে শহরবাসী হওয়ার প্ররোচনা দেওয়ার পরিবর্তে গ্রামে উপযুক্ত কর্মসংস্থান গড়ে দেওয়া আবশ্যক। তাতে রক্ষা পাবে একইসঙ্গে প্রকৃতিপ্রধান গ্রামের মৌলিকত্ব এবং বেঁচে থাকার উপকরণ ও আনন্দ। বিপরীত চিত্র আজ বাস্তব। সেদিকে মনোযোগ দেওয়ার মতো দেশনেতা আজ দেশে নেই! ব্যক্তিগত ও দলীয় স্বার্থসাধনকেই তারা মোক্ষজ্ঞান করে আরাম-আয়েশের জীবন তৈরি করে ফেলেছে।

আসন্ন নির্বাচন কালে বিশেষভাবে ভাবাচ্ছে পিছিয়েপড়া দেশবাসীদের ভোটব্যাঙ্ক বানিয়ে তোলার মারাত্মক মনুষ্যত্বঘাতক প্রক্রিয়ার বাস্তবতা। সেই জনগোষ্ঠীর রেহাই নেই এই প্রক্রিয়ার শিকার হওয়ার বাস্তবতা থেকে। তারা তো জানেই না যে, তারাও দেশের গণতন্ত্রসাধক শক্তি!

এতগুলি অনর্থক কথা বলার পরে নাগরিকের প্রধান দায় ভুলে থাকলে চলে না। সমাধানসূত্র বলে দেওয়া বা দিশা দেখানোর দায় প্রতিটি নাগরিকের। বর্তমান নাগরিক লেখক তেমন কিছু সমাধান পন্থার কথা বলে নিবন্ধের মতো লেখাটি শেষ করতে চায়—

ক. রাজনীতিকে দেশপ্রেমের সঙ্গে এমনভাবে যুক্ত করতে হবে যাতে ভাল মানুষরা রাজনীতিক হতে দ্বিধাবোধ করবে না।

খ. রাজনীতিকদের ধ্যানজ্ঞান হবে দেশবাসীর দুঃখ-দুর্দশা দূর করা। সর্বপ্রকার স্বার্থবোধ বিসর্জন দিতে পারলেই সেটি সম্ভব। অন্যথায় নয়।

গ. দলতন্ত্রের ঠুলি দেশবাসীর চোখে পরিয়ে দেওয়ার ঘৃণ্য এবং দেশোন্নয়নের জন্য প্রবল ক্ষতিসাধক কাজটি বর্জন করতে হবে প্রত্যেক দেশনেতাকে। বুঝতে হবে গণতন্ত্রের হত্যাকারী হল দলতন্ত্র। তাই তাকে প্রশ্রয় দেওয়ার অর্থ গণতন্ত্রকে শবাধারে ঢুকিয়ে দেওয়া। সেই কাজটি অচিরে বন্ধ করতে হবে।

ঘ. বঞ্চিত শ্রেণিভুক্ত দেশবাসীদের অপরাধকর্মে হাতেখড়ি দিয়ে ভাগ্য ফেরানোর মন্ত্র শেখানোর কাজ বন্ধ করুক দেশনেতারা।

ঙ. গ্রাম-সমাজকে একই লক্ষ্যসাধনের জন্য নষ্ট করে ফেলা হচ্ছে। গ্রামবাসীরা হয়ে পড়ছে পরস্পরের দলশত্রু। খুনোখুনি। হানাহানি। শাস্তি উধাও অতঃপর। এই অপকাণ্ড বন্ধ করতে হবে।

চ. সংবিধান স্বীকৃত সাম্য-স্বাধীনতা-সৌভ্রাতৃত্বকে বিদায় করা হয়েছে দেশ থেকে। সেগুলি ফিরিয়ে আনা দেশনেতা ও দেশবাসী উভয়পক্ষের জন্যই পুণ্য কাজ।

ছ. দেশবাসীর মানবাধিকার কেড়ে নেওয়া চলছে নানা ছলে তুমুল উদ্যোগ ও উৎসাহে। বন্ধ হোক এই অপকর্ম।

জ. সেই নাগরিক আন্দোলন প্রবল করতে হবে যা রাষ্ট্রকে ভয় পাইয়ে দেয়। উল্টে নাগরিকরাই রাষ্ট্রকে ভয় পাচ্ছে। এই চিত্র পাল্টাক।

যা বলা হল তার সারাংশ নয়, তার মূল সুরটুকু ধরে নেওয়া যাক শেষে। এখন ‘ভোটযুদ্ধ’ চলেছে বহু বছর ধরে স্বাধীন দেশে। দুর্জন-নির্ভর হিংসাশ্রয়ী রাজনীতি দলতন্ত্রকে ঘাতক বানিয়ে গণতন্ত্রের হত্যাযজ্ঞে সামিল হয়েছে। গণতন্ত্রের প্রাণস্বরূপ জনগণ আজ জালে আবদ্ধ— ভয়ের, লোভের ও আরও নানাবিধ জালে। গণতন্ত্রকে বাঁচাবে কে? নাগরিক সমাজ? তারাও, এককথায়, থরহরিকম্প! দেখা যাচ্ছে, দেশনেতারা গণতন্ত্রের শবসাধনায় নিমগ্ন দেশপ্রেমিকে পরিণত হয়েছে। তাদেরকে মোহান্ধতা থেকে মুক্ত করতে হবে। ডাক দিতে হবে— এসো আমরা সকলে মিলে দেশ বাঁচানোর কাজে ঝাঁপিয়ে পড়ি! আমরা এক দেশের সন্তান। ভালবাসি দেশকে। যারা গণতন্ত্রকে হত্যা করে শব বানাতে চাইছে তাদের বলি— তোমরা ভ্রান্ত পথের পথিক!

এসো সকল দেশবাসী মিলে আমরা শক্তি নয়, ভালবাসার ভাষা ওদের শেখাই। নিজেরাও ভালবাসা দিয়ে ওদের ভুল বুঝিয়ে দিয়ে দেশ বাঁচানোর কাজে যার যতটুকু সাধ্য ততটুকুই করি! শবসাধনায় নয়, দেশপ্রেমের মন্ত্রে সকলে উদ্বুদ্ধ হই।

চিত্রণ: চিন্ময় মুখোপাধ্যায়
5 1 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments

Recent Posts

নন্দদুলাল চট্টোপাধ্যায়

অবিন্যস্ত | প্রথম পর্ব

আমাদের খেলা করা দরকার, তাই আমাদের কয়েকজন ছেলে মিলে ক্লাব তৈরি করতে হবে। কোথায় করা যায়? — অমুক জায়গায় — ওই জায়গাটা পড়ে আছে, তা যাদের জায়গা তারা বললেন, “ওই তো ওখানে জঙ্গল হয়ে আছে, তা যদি তোমরা জঙ্গল-টঙ্গল পরিষ্কার-ঝরিষ্কার করে ক্লাব তৈরি করতে পার তো করো।” আমাদের আর পায় কে — আমরা মহাবিক্রমে ঝাঁপিয়ে পড়লাম সেই জঙ্গলে। উদ্ধার করলাম। উদ্ধার-টুদ্ধার করে এর বাড়ি থকে চারটে বাঁশ, ওর বাড়ি থেকে তিনটে হোগলা এভাবে যোগাড়-যন্ত্র করে-টরে একটা চালাঘর তৈরি করা হলো। সেই চালাঘরকেই বাঁশের বেড়া দিয়ে ঘিরে সেখানে আমাদের নতুন লাইব্রেরী তৈরি হলো। ক্লাবের নাম হলো ‘সেনহাটি অ্যাথলেটিক ক্লাব’।

Read More »
সন্দীপ মজুমদার

বাঘের হাত থেকে বাঁচতে বাঘেশ্বরীদেবীর পুজো! সেই থেকেই ‘বাগনান’!

ছোট্ট ওই ভূখণ্ডটি বাঘের উপস্থিতির জন্যই তখন ‘বাঘনান’ নামে পরিচিত হয় বলে প্রখ্যাত পুরাতাত্ত্বিক তারাপদ সাঁতরার অভিমত। এই বিষয়ে তিনি আরও জানান, আরবি ভাষা অনুযায়ী ‘নান’ কথার অর্থ হল ‘চরভূমি’। ‘নান’ শব্দের আরও একটি অর্থ হল ‘ছাউনি’। তখন কাছারিপাড়া ছাড়াও নদী সংলগ্ন বেশ কয়েকটি এলাকায় ইংরেজ সেনাদের ছাউনি ছিল বলে জানা যায়। যার মধ্যে খাদিনান, পাতিনান, খাজুরনান, বাইনান, চিৎনান, মাছিনান ইত্যাদি জনপদগুলি উল্লেখযোগ্য। যেহেতু নদীর চরে বাঘেশ্বরী দেবীর পুজো হত, সেই জন্য প্রাথমিকভাবে এলাকাটি ‘বাঘনান’ নামে পরিচিত হয়। পরবর্তীকালে ‘বাঘনান’ অপভ্রংশ হয়ে ‘বাগনান’-এ পরিণত হয়েছে।

Read More »
আবদুল্লাহ আল আমিন

কবিগান: সমাজবাস্তবতা, বিষয়বৈভব ও রূপবৈচিত্র্য

এমন লোকপ্রিয় বিষয় বাংলা সাহিত্যে আর দ্বিতীয়টি নেই। বাংলা ভাষা, সঙ্গীত ও সাহিত্যে কবিগান ও কবিয়ালদের অবদানের কথা চিন্তা করে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কবিগান সংগ্রহ এবং এ বিষয় পাঠ্যতালিকাভুক্ত করেছে। কিন্তু অপ্রিয় হলেও সত্য, রাষ্ট্রীয়ভাবে কবিয়ালদের পৃষ্ঠপোষকতা প্রদান কিংবা কবিগানকে সংরক্ষণে কোনও উদ্যোগ গ্রহণ করা হয়নি। আলোচ্য গ্রন্থের লেখক এ গানকে সংরক্ষণ করার সুপারিশ করেছেন। কারণ তিনি মনে করেন, এই গানের ভাঁজে ভাঁজে লুকিয়ে আছে লোকায়ত বাংলার সামাজিক-রাজনৈতিক ইতিহাসের নানা দিক যার অধিকাংশই অনালোচিত ও অনালোকিত রয়েছে অদ্যাবধি।

Read More »
মলয়চন্দন মুখোপাধ্যায়

মহাত্মা অশ্বিনীকুমার: মৃত্যুঞ্জয়ী প্রতিভা

সর্বভারতীয় রাজনীতির সঙ্গে তিনি দীর্ঘদিন জড়িয়ে ছিলেন, এবং জাতীয় কংগ্রেসে নিয়মিত যোগ দিতেন। কংগ্রেসের আবেদন-নিবেদনের রাজনৈতিক কার্যক্রম দেখে সিপাহী বিদ্রোহের পূর্ববর্তী বছরের জাতক এবং প্রখর প্রজ্ঞাবান অশ্বিনীকুমার ১৮৯৭-এর কংগ্রেসের অমরাবতী অধিবেশনে দৃঢ়তার সঙ্গে একে ‘Threedays’ mockery’,— ‘তিনদিনের তামাশা’ বলে উল্লেখ করেন। দুর্ভাগ্য দেশের, তাঁর কথা অনুধাবন করলেও কেউ গুরুত্ব দেননি। সে-অধিবেশনের সভাপতি চেট্টুর শঙ্করণ নায়ারকে নিয়ে অক্ষয়কুমার-অনন্যা পাণ্ডে অভিনীত বায়োপিক তৈরি হয়েছে। অথচ সারা উপমহাদেশ-কাঁপানো অশ্বিনীকুমারের মূল্যায়ন আজ-ও অপেক্ষিত।

Read More »
দীপক সাহা

বন্দুকের মুখে দাঁড়িয়ে ইতিহাসকে লেন্সবন্দি করেছেন সাইদা খানম

বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম থেকে শুরু করে উপমহাদেশের বিখ্যাত প্রায় সকল ব্যক্তিত্ব— ওস্তাদ আলাউদ্দিন খাঁ, শিল্পাচার্য জয়নুল আবেদীন, ইন্দিরা গান্ধী, শেখ মুজিবুর রহমান, জিয়াউর রহমান, মওলানা ভাসানী, বেগম সুফিয়া কামাল, মৈত্রেয়ী দেবী, মাহমুদা খাতুন সিদ্দিকা, আশাপূর্ণা দেবী, উত্তমকুমার, সুচিত্রা সেন, সৌমেন্দ্রনাথ ঠাকুর, কণিকা বন্দোপাধ্যায়, হেমন্ত মুখোপাধ্যায়— কার ছবি তোলেননি! সেই সঙ্গে রানি এলিজাবেথ, মাদার টেরেসা, মার্শাল টিটো, অড্রে হেপবার্নের মতো বিখ্যাত মানুষদের ছবিও তুলেছেন। এই বিশাল তালিকায় আরও তিনটি নাম যুক্ত করে না দিলে অন্যায় হবে। চন্দ্রবিজয়ী নিল আর্মস্ট্রং, এডউইন অলড্রিনস, মাইকেল কলিন্সের ছবিও তুলেছেন তিনি।

Read More »
সন্দীপ মজুমদার

মামলায় জয়ী হয়ে থোড় কুঁচি দিয়ে কালীর আরাধনা করেন জমিদার-গিন্নি

দেবী কালিকার খড়ের মেড় দেখে মজুমদার গিন্নি দৃপ্তকণ্ঠে ঘোষণা করেন, মামলার রায় যদি তাঁদের পক্ষে যায় তাহলে কলাগাছের থোড় কুঁচো দিয়ে হলেও জগজ্জননী মা মহাকালীর পুজো করা হবে, আর যদি মামলার রায় তাঁদের বিরুদ্ধে যায়, তাহলে ওই খড়ের মেড় দামোদরের জলে ভাসিয়ে দেওয়া হবে। যদিও সেদিন দুপুরের মধ্যেই আদালত থেকে মজুমদার জমিদার পক্ষের জয়লাভের খবর পৌঁছেছিল থলিয়ার মজুমদার বাড়িতে। মজুমদার-গিন্নিও অক্ষরে অক্ষরে তাঁর প্রতিশ্রুতি রক্ষা করেছিলেন। মামলায় জয়লাভের খবর পাওয়া মাত্রই জমিদার-গিন্নির নির্দেশে প্রায় যুদ্ধকালীন তৎপরতায় দীপাবলি উৎসবের আয়োজন শুরু হয়ে যায়।

Read More »