Search
Generic filters
Search
Generic filters
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp

আল্লা বখশ সুমরু: অন্ধকারে আলো

দেশভাগ, সন্দেহ নেই, জাতীয় জীবনে এক অত্যন্ত ঘটনা। সপ্তম শতাব্দী থেকে একসঙ্গে বেড়ে উঠেছে যে দুটি ধর্মের মানুষ, তেরোশো বছর বাদে তাদের ‘ভাই ভাই ঠাঁই ঠাঁই’ হওয়ার মত কী এমন ঘটল, তা বোঝা দুষ্কর। আর সম্পূর্ণ অন্যায়ভাবে এই দেশভাগের দায় চাপিয়ে দেওয়া হয় মুসলমানদের ওপর। বলা হয়, মুসলিম লিগ যে পাকিস্তান প্রস্তাব এনেছিল, তার ভিত্তিতেই হয় দেশভাগ।

হ্যাঁ, ১৯৪০ সালের মার্চ মাসে পাকিস্তান প্রস্তাব গ্রহণ করে মুসলিম লিগ। কিন্তু তারাই যে ভারতীয় মুসলমানদের একমাত্র প্রতিনিধি, তা কে বলল? এই নিবন্ধে তুলে ধরা হবে এমন এক মুসলমানকে যিনি দেশের অখণ্ডতা রক্ষা করার জন্য উৎসর্গ করেছিলেন নিজের প্রাণ। তিনি আল্লা বখশ সুমরু। এঁর নাম পাকিস্তানে তো বটেই, উচ্চারিত হয় না ভারতেও। অথচ আজকের এই কঠিন সময়ে, যখন হিন্দুত্ববাদী রাজনৈতিক দল সকল মুসলমানকেই দেশদ্রোহী হিসেবে চিহ্নিত করতে তৎপর, তখন আল্লা বখশের মত মানুষদের স্মরণ করা দরকার।

সিন্ধুপ্রদেশে সুমরু গোষ্ঠীটি ধনাঢ্য এবং অভিজাত। ১৯০০ সালে এই গোষ্ঠীটির এক পরিবারে আল্লা বখশের জন্ম। তাঁর পরিবারের প্রচুর জমিজমা ও কন্ট্র্যাক্টরির ব্যবসা ছিল। মাত্র ২৩ বছর বয়সে তাঁর রাজনীতিতে পদার্পণ। সিন্ধুপ্রদেশকে বোম্বে প্রেসিডেন্সি থেকে বের করে আনার লড়াইয়ে তিনি নেতৃত্ব প্রদান করেন। দুবার সিন্ধুপ্রদেশের প্রধানমন্ত্রী হন। তিনি অসাম্প্রদায়িক দল ইত্তিহাদ পার্টির প্রতিষ্ঠাতা। তবে তাঁর সেরা কাজটি অবশ্যই মাতৃভূমিকে অটুট রাখার লড়াই। এই লড়াইয়ের কারণে মাত্র ৪২-৪৩ বছর বয়সে শহিদত্ব বরণ করতে হয় তাঁকে।

১৯৪০ সালের মার্চ মাসে গৃহীত হয় ‘পাকিস্তান প্রস্তাব’। সোজা কথায়, দেশের উত্তর-পশ্চিম ও উত্তর-পূর্ব অংশ কেটে নিয়ে মুসলমানদের জন্য একটি হোমল্যান্ড বানানোর ব্লু প্রিন্ট। এই প্রস্তাবের বিরোধিতা করে ১৯৪০ সালের এপ্রিল মাসেই এক বিশাল সম্মেলন করেন আল্লা বখশ। নাম ‘আজাদ মুসলিম কনফারেন্স’। চার দিনের এই সম্মেলনে তাঁর নিজের দল ইত্তেহাদ পার্টি তো ছিলই, ছিল আরও ১০টি সংগঠন। এগুলি হল সারা ভারত জমিয়তউল উলেমা, সারা ভারত মোমিন সম্মেলন, সারা ভারত মজলিস-ই-অহরার, সারা ভারত শিয়া রাজনৈতিক সম্মেলন, খুদা ই খিদমতগার, বেঙ্গল কৃষক প্রজা পার্টি, সারা ভারত মুসলিম সংসদীয় বোর্ড, আঞ্জুমান ই ওয়াতন (বালুচিস্তান), সারা ভারত মুসলিম মজলিশ ও জমায়েত আহল ই হাদিশ। আসাম, বাংলা, বালুচিস্তান, হায়দরাবাদ, উত্তর পশ্চিম সীমান্ত প্রদেশ-সহ ভারতের প্রতিটি কোণ থেকে প্রতিনিধিরা যোগ দেন এই সম্মেলনে। এই প্রতিনিধিদের সংখ্যা এত বেশি ছিল যে তিনটি বিশাল মাপের হোটেল তাঁদের থাকার জন্য সংগঠকদের ভাড়া করতে হয়। আগের মাসে অনুষ্ঠিত মুসলিম লিগের সম্মেলনটির তুলনায় এটি যে অনেক বেশি প্রতিনিধিত্বমূলক, তা একবাক্যে স্বীকার করে নেয় দিল্লি, বোম্বে-সহ ভারতের বিভিন্ন অংশ থেকে প্রকাশিত সংবাদপত্রগুলি। আনন্দবাজার তো উচ্ছ্বসিত হয়ে মত দেয় গোলটেবিল বৈঠক-সহ বিভিন্ন বৈঠকে আজাদ মুসলিম কনফারেন্সের প্রতিনিধি রাখার।

অত্যন্ত সাড়া জাগিয়েছিল ‘আজাদ মুসলিম কনফারেন্স’। দেশীয় সংবাদপত্রগুলি যেমন এর প্রশংসা করেছিল, তেমনি ইংরেজ রাজবাহাদুরদেরও বিস্ময় সৃষ্টি করেছিল এই কনফারেন্স। আর সাধারণ মানুষের মধ্যে জেগেছিল এর প্রতি আগ্রহ। যা এতটাই যে ৫০ হাজার মানুষের উপযোগী প্যান্ডেল করতে হয়। ৫ হাজার মহিলার উপযোগী বিশেষ বন্দোবস্ত করতে হয়। জামিয়া মিলিয়া ইসলামিয়ার প্রাক্তন ছাত্ররা এর ভলান্টিয়ারের দায়িত্ব পালন করেন।

এই কনফারেন্সের সভাপতি হিসেবে বক্তব্য রাখতে গিয়ে আল্লা বখশ প্রথমেই মুসলিম লিগ নেতৃত্বকে ‘অপরিণামদর্শী’ বলে তুলোধনা করেন। দ্বিজাতি তত্ত্ব সম্বন্ধে বলেন, ‘ভারতে হিন্দু ও মুসলমান দুটি পৃথক জাতি— এমন ধারণার ভিত্তি মিথ্যা।’ তিনি জোর দিয়ে বলেন, হিন্দু-মুসলমান নির্বিশেষে প্রতিটি ভারতীয়র ‘এই মাতৃভূমির ওপর’ সমান অধিকার রয়েছে। তিনি জোর দেন ভারতে গড়ে ওঠা মিশ্র সংস্কৃতির ওপর।

এত সাড়া জাগিয়েও দেশভাগ-বিরোধী মুসলমানদের এই সংগঠনের কাজে ভাটা পড়ে যায়। ১৯৪১ সালের ৭ মার্চ সিন্ধুপ্রদেশের প্রধানমন্ত্রিত্বের দায়িত্ব পান আল্লা বখশ। তখন ওই রাজ্যের গভর্নর ছিলেন হিউঘ ডৌ (Hugh Dow)। এই ব্রিটিশ রাজকর্মচারীটির সঙ্গে আল্লা বখশের সংঘাত সর্বজনবিদিত। ১৯৪২ সালের আগস্ট মাসে শুরু হয় ‘ভারত ছাড়ো’ আন্দোলন। ১০ সেপ্টেম্বর হাউজ অব কমন্সে এই আন্দোলনের নিন্দা করেন উইনস্টন চার্চিল। এর প্রতিবাদে আল্লা বখশ ত্যাগ করেন ব্রিটিশের দেওয়া ‘খান বাহাদুর’ ও ‘ওবিই’ খেতাব (১৯ সেপ্টেম্বর)। এর পর ১০ অক্টোবর বরখাস্ত করা হয় তাঁর সরকারকে। যে পদক্ষেপের নিন্দা করেছিল ব্রিটিশ সংবাদমাধ্যমও। আর সবচেয়ে তাৎপর্যপূর্ণ, আল্লা বখশ সরকারের অপসারণের পর দায়িত্ব নেয় সাভারকরের কলকাঠি নাড়ানো মুসলিম লিগ ও হিন্দু মহাসভার কোয়ালিশন সরকার। এই তথ্যই বলে দেয়, ইংরেজ সরকারের গুডবুকে ছিল ঠিক কারা। আর কারাই বা বিশ্বস্ত ছিলেন মাতৃভূমির প্রতি।

এর ঠিক সাত মাস বাদেই ঘটে সেই হৃদয়বিদারক ঘটনা, যাকে ‘জাতীয় বিপর্যয়’ বলে আখ্যায়িত করেছিল প্রথম শ্রেণির সংবাদপত্র ‘হিন্দুস্তান টাইমস’। ১৯৪৩ সালের ১৪ মে ভাড়াটে খুনি দিয়ে হত্যা করা হয় আল্লা বখশকে। অভিযোগের আঙুল ওঠে মুসলিম লিগ নেতৃত্বের দিকে। অভিযোগ অস্বীকার করে মুসলিম লিগ। তারা দোষ চাপায় উপজাতি সম্প্রদায় হুরের ঘাড়ে। এই ঘটনার সঙ্গে রাজনীতির যোগ নেই বলে বিবৃতি প্রকাশ করে তারা। তবে সেরা কথাটি বলে লাহোর থেকে প্রকাশিত ইংরাজি দৈনিক ‘দ্য ট্রিবিউন’। এই পত্রিকার কথায়—

মি. আল্লা বখশের হত্যাকাণ্ডের জন্য যারা
প্রত্যক্ষ ভাবে দায়ী, তারা ছাড়া আরও
অনেককেই এই হত্যার জন্য জবাবদিহি
করতে হবে।

আর লাহোর থেকে প্রকাশিত বিশিষ্ট উর্দু দৈনিক ‘জমিনদার’-এর কথায়—

এটা ছিল যুক্তি ও বুলেটের দ্বৈরথ।… যদি
অস্ত্রকে এক বার যুক্তির জায়গায় বসাতে
হয়, তা হলে কোনও দলের নেতাই আর
সুরক্ষিত থাকবেন না।

এই বুলেটেই বার বার রক্তাক্ত হয়েছে এই উপমহাদেশের রাজনীতি। বেড়ে উঠেছে সম্প্রদায়ে সম্প্রদায়ে অসহিষ্ণুতা। ইচ্ছাকৃতভাবে ধর্মকে টেনে আনা হচ্ছে রাজনীতির আঙিনায়। পয়দা করা হচ্ছে অবিশ্বাসের বাতাবরণ। এই পরিপ্রেক্ষিতে আল্লা বখশের মত মানুষদের স্মরণ করা অতীব জরুরি।

তথ্যঋণ: ভারতভাগ বিরোধী মুসলিম জনমত— মূল রচনা শামসুল ইসলাম, ভাষান্তর চিররঞ্জন সেনগুপ্ত

চিত্র: গুগল
5 1 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments

Recent Posts

শুভ্র মুখোপাধ্যায়

ভূতের একটি বাজে গল্প

দরজা ঠেলে ভেতরে উঁকি দিতেই প্রথমে যেটি চোখে পড়ল, সেটি সেই লাল-হলুদ মাফলার, খাটের পাশে ঝোলানো। তাহলে সিড়িঙ্গেবাবু নিশ্চয়ই এই ঘরেই অধিষ্ঠান করেন, তালা দিয়ে কোথাও বেরিয়েছেন। হঠাৎ আমি ভূতগ্রস্তের মত করিডর ধরে হাঁটছি আর এক-একটা করে ঘরের দরজা ঠেলে ফাঁক দিয়ে উঁকি দিচ্ছি। কী আশ্চর্য, প্রতিটি ঘরেই কোথাও না কোথাও দেখছি একটা করে ওই লাল-হলুদ মাফলার ঝুলছে। যত দ্রুত পারি দোতলায় ঘরগুলোর দরজা ঠেলে উঁকি দিলাম। সবখানেই এক ছবি।

Read More »
সুজিত বসু

কবিতা: জীবনের নানা দিক

ট্রেনের জানালা থেকে চোখে পড়ে ঘাসের গালিচা/ কোমল রোদের স্নেহে ইংল্যান্ডের গ্রামাঞ্চল শান্তির নিদ্রায়/ সমুদ্রে দ্বীপের মতো ছোট ছোট বাড়িগুলি ঘাসের শয্যায়/ অতি দ্রুত বদলে যায় দৃশ্যাবলি, ট্রেন থামে ব্রাসেলস স্টেশনে/ বেলজিয়ামের মোহ দূরে রেখে ট্রেন চলে স্থির নিশানায়/ অভ্রান্ত লক্ষ্যের দিকে, আমস্টারডাম ডাকে কুহকী মায়ায়/ নগরে পৌঁছেই এক নয়নাভিরাম দৃশ্য, সুন্দরী ট্রামেরা/ হাতছানি দিয়ে ডাকে, বহু বহুদিন পরে প্রিয় বাহনের/ ডাকে সাড়া দিয়ে আমি পৌঁছে যাই মহার্ঘ নিবাসে

Read More »
নন্দদুলাল চট্টোপাধ্যায়

অবিন্যস্ত | প্রথম পর্ব

আমাদের খেলা করা দরকার, তাই আমাদের কয়েকজন ছেলে মিলে ক্লাব তৈরি করতে হবে। কোথায় করা যায়? — অমুক জায়গায় — ওই জায়গাটা পড়ে আছে, তা যাদের জায়গা তারা বললেন, “ওই তো ওখানে জঙ্গল হয়ে আছে, তা যদি তোমরা জঙ্গল-টঙ্গল পরিষ্কার-ঝরিষ্কার করে ক্লাব তৈরি করতে পার তো করো।” আমাদের আর পায় কে — আমরা মহাবিক্রমে ঝাঁপিয়ে পড়লাম সেই জঙ্গলে। উদ্ধার করলাম। উদ্ধার-টুদ্ধার করে এর বাড়ি থকে চারটে বাঁশ, ওর বাড়ি থেকে তিনটে হোগলা এভাবে যোগাড়-যন্ত্র করে-টরে একটা চালাঘর তৈরি করা হলো। সেই চালাঘরকেই বাঁশের বেড়া দিয়ে ঘিরে সেখানে আমাদের নতুন লাইব্রেরী তৈরি হলো। ক্লাবের নাম হলো ‘সেনহাটি অ্যাথলেটিক ক্লাব’।

Read More »
সন্দীপ মজুমদার

বাঘের হাত থেকে বাঁচতে বাঘেশ্বরীদেবীর পুজো! সেই থেকেই ‘বাগনান’!

ছোট্ট ওই ভূখণ্ডটি বাঘের উপস্থিতির জন্যই তখন ‘বাঘনান’ নামে পরিচিত হয় বলে প্রখ্যাত পুরাতাত্ত্বিক তারাপদ সাঁতরার অভিমত। এই বিষয়ে তিনি আরও জানান, আরবি ভাষা অনুযায়ী ‘নান’ কথার অর্থ হল ‘চরভূমি’। ‘নান’ শব্দের আরও একটি অর্থ হল ‘ছাউনি’। তখন কাছারিপাড়া ছাড়াও নদী সংলগ্ন বেশ কয়েকটি এলাকায় ইংরেজ সেনাদের ছাউনি ছিল বলে জানা যায়। যার মধ্যে খাদিনান, পাতিনান, খাজুরনান, বাইনান, চিৎনান, মাছিনান ইত্যাদি জনপদগুলি উল্লেখযোগ্য। যেহেতু নদীর চরে বাঘেশ্বরী দেবীর পুজো হত, সেই জন্য প্রাথমিকভাবে এলাকাটি ‘বাঘনান’ নামে পরিচিত হয়। পরবর্তীকালে ‘বাঘনান’ অপভ্রংশ হয়ে ‘বাগনান’-এ পরিণত হয়েছে।

Read More »
আবদুল্লাহ আল আমিন

কবিগান: সমাজবাস্তবতা, বিষয়বৈভব ও রূপবৈচিত্র্য

এমন লোকপ্রিয় বিষয় বাংলা সাহিত্যে আর দ্বিতীয়টি নেই। বাংলা ভাষা, সঙ্গীত ও সাহিত্যে কবিগান ও কবিয়ালদের অবদানের কথা চিন্তা করে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কবিগান সংগ্রহ এবং এ বিষয় পাঠ্যতালিকাভুক্ত করেছে। কিন্তু অপ্রিয় হলেও সত্য, রাষ্ট্রীয়ভাবে কবিয়ালদের পৃষ্ঠপোষকতা প্রদান কিংবা কবিগানকে সংরক্ষণে কোনও উদ্যোগ গ্রহণ করা হয়নি। আলোচ্য গ্রন্থের লেখক এ গানকে সংরক্ষণ করার সুপারিশ করেছেন। কারণ তিনি মনে করেন, এই গানের ভাঁজে ভাঁজে লুকিয়ে আছে লোকায়ত বাংলার সামাজিক-রাজনৈতিক ইতিহাসের নানা দিক যার অধিকাংশই অনালোচিত ও অনালোকিত রয়েছে অদ্যাবধি।

Read More »
মলয়চন্দন মুখোপাধ্যায়

মহাত্মা অশ্বিনীকুমার: মৃত্যুঞ্জয়ী প্রতিভা

সর্বভারতীয় রাজনীতির সঙ্গে তিনি দীর্ঘদিন জড়িয়ে ছিলেন, এবং জাতীয় কংগ্রেসে নিয়মিত যোগ দিতেন। কংগ্রেসের আবেদন-নিবেদনের রাজনৈতিক কার্যক্রম দেখে সিপাহী বিদ্রোহের পূর্ববর্তী বছরের জাতক এবং প্রখর প্রজ্ঞাবান অশ্বিনীকুমার ১৮৯৭-এর কংগ্রেসের অমরাবতী অধিবেশনে দৃঢ়তার সঙ্গে একে ‘Threedays’ mockery’,— ‘তিনদিনের তামাশা’ বলে উল্লেখ করেন। দুর্ভাগ্য দেশের, তাঁর কথা অনুধাবন করলেও কেউ গুরুত্ব দেননি। সে-অধিবেশনের সভাপতি চেট্টুর শঙ্করণ নায়ারকে নিয়ে অক্ষয়কুমার-অনন্যা পাণ্ডে অভিনীত বায়োপিক তৈরি হয়েছে। অথচ সারা উপমহাদেশ-কাঁপানো অশ্বিনীকুমারের মূল্যায়ন আজ-ও অপেক্ষিত।

Read More »