Search
Generic filters
Search
Generic filters
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp

সুনীতিকুমার: ভাষার নাড়িনক্ষত্র ছিল তাঁর নখদর্পণে

‘শেষের কবিতা’ উপন্যাসের নায়ক অমিত রায় শিলংয়ে দেওদার গাছের ছায়ায় যে বইটি পড়ত, সেটি হল ‘সুনীতি চাটুজ্যের বাংলা ভাষার শব্দতত্ত্ব’। বইটি রবীন্দ্রনাথেরও খুব প্রিয় বই ছিল। তাই তাঁর উপন্যাসের নায়কের হাতেও তিনি সুনীতিকুমার চট্টোপাধ্যায়ের O.D.B.L. বা ‘The Origin and Development of the Bengali Language’ বইটি তুলে দিয়েছেন। ভাষাচার্য সুনীতিকুমার তাঁর সমগ্র জীবনে অনেক উল্লেখযোগ্য গ্রন্থ রচনা করেছেন। এর মধ্যে ৩ খণ্ডের O.D.B.L.-ই তাঁর প্রথম এবং প্রধান কীর্তি। এই বইটিই তাঁকে জগৎজোড়া খ্যাতি এনে দিয়েছিল। ১৯২৬ খ্রিস্টাব্দে বইটি প্রথম প্রকশিত হয়।

পৃথিবীর সর্বকালের সবশ্রেষ্ঠ পণ্ডিতদের একজন ভাষাচার্য সুনীতিকুমার চট্টোপাধ্যায়। শুধু বাংলা ভাষাতেই নয়, পৃথিবীর সব ভাষাতেই ছিল তাঁর সমান উৎসাহ। ভাষার সমস্ত ব্যাকরণ, নাড়িনক্ষত্র ছিল তাঁর নখদর্পণে। রবীন্দ্রনাথের ভাষায়— ‘সকল প্রকার রচনাই স্বাভাবিক শক্তির অপেক্ষা করে। চিঠি-রচনাও তাই। আমাদের দলের মধ্যে আছেন সুনীতি। আমি তাঁকে নিছক পণ্ডিত বলেই জানতুম। অর্থাৎ, আস্ত জিনিসকে টুকরো করা ও টুকরো জিনিসকে জোড়া দেওয়ার কাজে তিনি হাত পাকিয়েছেন বলে আমার বিশ্বাস ছিল। কিন্তু এবারে দেখলুম, বিশ্ব বলতে যে ছবির স্রোতকে বোঝায়, যা ভিড় করে ছোটে এবং এক মুহূর্ত স্থির থাকে না, তাকে তিনি তালভঙ্গ না করে মনের মধ্যে দ্রুত এবং সম্পূর্ণ ধরতে পারেন আর কাগজে-কলমে সেটা দ্রুত এবং সম্পূর্ণ তুলে নিতে পারেন। এই শক্তির মূলে আছে বিশ্বব্যাপারের প্রতি তাঁর মনের সজীব আগ্রহ। তাঁর নিজের কাছে তুচ্ছ বলে কিছুই নেই, তাই তাঁর কলমে তুচ্ছও এমন একটি স্থান পায় যাতে তাঁকে উপেক্ষা করা যায় না। সাধারণত, এ-কথা বলা চলে যে শব্দতত্ত্বের মধ্যে যারা তলিয়ে গেছে শব্দচিত্র তাদের এলাকার সম্পূর্ণ বাইরে, কেননা চিত্রটা একেবারে উপরের তলায়। কিন্তু, সুনীতির মনে সুগভীর ভাসমান চিত্রকে ডুবিয়ে মারেনি এই বড় অপূর্ব। সুনীতির নিরন্ধ্র চিঠিগুলি তোমরা যথাসময়ে পড়তে পাবে— দেখবে এগুলো একেবারে বাদশাই চিঠি। এতে চিঠি ইম্পিরিয়ালিজম; বর্ণনাসাম্রাজ্য সর্বগ্রাহী, ছোট বড় কিছুই তার থেকে বাদ পড়েনি। সুনীতিকে উপাধি দেওয়া উচিত— লিপিবাচস্পতি কিংবা লিপিসার্বভৗম কিংবা লিপিচক্রবর্তী।’ (জাভাযাত্রীর পত্র)

সুনীতিকুমারের জন্ম ১৮৯০ সালের ২৬ নভেম্বর, হাওড়া জেলার শিবপুর পল্লিতে, আর মৃত্যু, ১১৭৭ সালের ২৯ মে, কলকাতায়। তাঁর মৃত্যুর পরে রমেশচন্দ্র মজুমদার লিখেছিলেন— ‘আজ বঙ্গদেশে তথা ভারতে সুনীতিবাবুর শ্রেণির মনীষী-সাহিত্যিক অতিশয় দুর্লভ— নাই বলিলেও অত্যুক্তি হইবে না।’

সুনীতিকুমার এন্ট্রাস পাশ করেন কলকাতার মোতিলাল শীল ফ্রি স্কুল থেকে। তারপর স্কটিশচার্চ কলেজ। এখান থেকে এফএ পরীক্ষায় কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হন। ভর্তি হন প্রেসিডেন্সি কলেজে। ইংরেজি অনার্সে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে বিএ পাশ করেন। তারপর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এমএ। এই পরীক্ষাতেও তিনি প্রথম শ্রেণিতে প্রথম হন। ১৯১৪ সালে সুনীতিকুমার কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইংরেজির সহকারী অধ্যাপক নিযুক্ত হন।

১৯১৯ সালে ভাষাতত্ত্ব পড়ার জন্য তিনি ইউরোপে যান, Indo-Aryan Linguistics— Origin and Development of the Bengali Language বিষয়ে গবেষণা করে লন্ডন বিশ্ববিদ্যালয়ের ডি.লিট উপাধি পান। প্যারিস বিশ্ববিদ্যালয়েও তিনি ভাষাতত্ত্ব বিষয়ে পাঠ গ্রহণ করেন। তারপর ইংল্যান্ড, স্কটল্যান্ড, ফ্রান্স, জার্মানি ও গ্রিস ভ্রমণ শেষ করে দেশে ফিরে আসেন। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের ভাষাতত্ত্ব এবং ধ্বনিতত্ত্বের খয়রা অধ্যাপক নিযুক্ত হন।

১৯২৭ সাল। রবীন্দ্রনাথের সঙ্গে সুনীতিকুমার মালয়, সুমাত্রা, জাভা, বালি ও শ্যাম-দেশ পরিভ্রমণে বের হন। এর ওপরে তিনি গ্রন্থও রচনা করেন। নাম— ‘রবীন্দ্র-সংগমে দ্বীপময় ভারত ও শ্যাম-দেশ’। সুনীতিকুমার লিখেছেন— ‘‘১৯২৭ সালের আগস্ট-সেপ্টেম্বর-অক্টোবর মাসে রবীন্দ্রনাথের সস্নেহ ও সানুগ্রহ আহ্বানে তাঁর সঙ্গে মালয়-দেশ, যবদ্বীপ ও বলিদ্বীপ আর শ্যাম-দেশ ভ্রমণের দুর্লভ সুযোগ আমার ঘটেছিল। ভারতের প্রাচীন ধর্ম ও সংস্কৃতির অভিনব প্রকাশ-ক্ষেত্র এই-সমস্ত দেশে, রবীন্দ্রনাথের ভ্রমণকে ‘মহাগুরু-বিজয়’ বা ‘রবীন্দ্র-বিজয়’ আখ্যা দিতে পারা যায়; আর, ‘রবীন্দ্র-সংগমে’, ‘দীন যথা যায় দূর তীর্থ দরশনে’, আমার পক্ষে এই পুণ্য-যাত্রা তীর্থ-যাত্রা হয়েছিল।’’

বিদ্যাচর্চাই ছিল তাঁর জীবনচর্যা। ভাষা-বিষয়ক তাঁর অন্তত ৯০০টি কাজের খোঁজ পেয়েছেন গবেষকরা। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর প্রদত্ত ‘ভাষাচার্য’ উপাধিটি তাঁর নামের সঙ্গেই সুপ্রযুক্ত। সুনীতিকুমার সারা পৃথিবী পরিভ্রমণ করেছেন, এবং পৃথিবীর বিভিন্ন প্রান্তে অনুষ্ঠিত অসংখ্য ভাষাতত্ত্ব সম্মেলনে যোগ দিয়েছেন। আন্তর্জাতিক ক্ষেত্রে তিনি ছিলেন ভারতের সাংস্কৃতিক দূত। সারা জীবনে তিনি এত বেশি লিখেছেন, যা কার্যত মুখে বলে শেষ করা যায় না। দেশ-বিদেশের নানা সম্মান, পুরস্কার এবং উপাধি লাভ করেছেন জীবনভর।

বাংলা ও ইংরেজিতে তাঁর লেখা বইয়ের তালিকাটি সুদীর্ঘ। তা সত্ত্বেও তাকে লিপিবদ্ধ করার লোভ সামলানো কঠিন। Bengali Phonetics (১৯২১), The Study of Kol (সেপ্টেম্বর ১৯২৩), The Origin and Development of the Bengali Language (১৯২৬), Bengali Self-Taught (১৯২৭), A Bengali Phonetic Reader (১৯২৮), ‘বাঙ্গালা ভাষাতত্ত্বের ভূমিকা’ (১৯২৯), Calcutta Hindustani: A study of a Jargon Dialect (১৯৩১), A Roman Alphabet for India (১৯৩৫), Purāṇa Legends and the Prakrit Tradition in New Indo-Aryan (১৯৩৬), Non-Aryan Elements in Indo-aryan (১৯৩৬), ‘পশ্চিমের যাত্রী’ (১৯৩৮), ‘ইউরোপ ভ্রমণ, জাতি সংস্কৃতি সাহিত্য’ (১৯৩৮), দ্বীপময় ভারত (১৯৪০), Indo-Aryan and Hindi (১৯৪২), Language and Linguistic Problems (১৯৪৩), ‘ভারত-সংস্কৃতি’ (১৯৪৪), ‘ভারতের ভাষা ও ভাষা সমস্যা’ (১৯৪৪), Kirāta-jana-kṛti: the Indo-Mongoloids; their contribution to the history and culture of India (১৯৫১), The Languages of the Adivasis (১৯৫৩), ভারত-সংস্কৃতি (১৯৫৭), Sukumar Sen (১৯৬০), Mutual Borrowing in Indo-Aryan (১৯৬০), Language and Literature of Modern India (১৯৬৩), Race Movements and Prehistoric Culture [(১৯৬৫) রমেশচন্দ্র মজুমদার সম্পাদিত], The People, Language, and Culture of Orissa (১৯৬৫), ‘রবীন্দ্র সঙ্গমে’ (১৯৬৫), ‘শ্যামদেশ’ (১৯৬৫), Balts and Aryans in Their Indo-European Background (১৯৬৮), India and Ethiopia: From the Seventh Century B.C. (১৯৬৮), The place of Assam in the history and civilisation of India (১৯৭০), World Literature and Tagore (১৯৭১), Ramayana: its Character, Genesis, History and Exodus: A Resume (১৯৭৮), On the development of Middle Indo-Aryan (১৯৮৩), Spoken Word in the Speech-lore of India: the Background [(১৯৮৪), বি. বি. রাজপুরোহিত সম্পাদিত], The Name ‘Assam-Ahom’ (১৯৮৬), The Word About Igor’s Folk (Slavo O Pulku Igoreve) As a Specimen of Old Slav and Indo-European Heroic Poetry (১৯৮৬), Two New Indo-Aryan Etymologies (১৯৮৯), বৈদেশিকী, পথ-চলতি, সাংস্কৃতিকী, বাঙ্গালা ভাষাপ্রসঙ্গে, ভাষা-প্রকাশ বাঙ্গালা ব্যাকরণ, Africanism: The African Personality, Indianism and the Indian Synthesis, Indianism and Sanskrit ইত্যাদি প্রভৃতি।

তাঁর অসমাপ্ত আত্মজীবনীর নাম ‘জীবন-কথা’। সেখানে শুরুতেই জীবনের তাৎপর্য সম্পর্কে বলতে গিয়ে আত্মজিজ্ঞাসা মেলে ধরছেন এই মহামনীষী: ‘‘জীবনের অন্তরালে কী আছে? কেন জগতে আমার এবং আমার মতন কোটি কোটি মানুষের আগমন হল, হচ্ছে, হবে— জীবন তো আমি কাটিয়ে দিলুম প্রায়, কিন্তু এর উদ্দেশ্য কী? সুদীর্ঘ জীবনের মধ্যে কত কিছু দেখে গেলুম, করে গেলুম— রবীন্দ্রনাথের ভাষাতেই প্রশ্ন আসে— কিন্তু কেন?— ‘এই প্রশ্নের উত্তর তো এল না।’’ অথচ জীবৎকালে সুনীতিকুমার ছিলেন একজন Moving Encyclopaedia বা চলমান বিশ্বকোষ।

সুনীতিকুমারের ভাষাচর্চার ব্যাপ্তি ভাবতে গিয়ে মহাকবি বাল্মীকির একটি শ্লোক মনে পড়ছে। ‘গগনং গগনাকারং সাগরঃ সাগরোপমঃ।/ রাম-রাবণয়োযুদ্ধং রাম-রাবণয়োরিব।।’ অর্থাৎ, ‘আকাশের সঙ্গে কেবল আকাশেরই তুলনা হয়, সাগরের সঙ্গে সাগরের। আর রাম-রাবণের যুদ্ধের সঙ্গে যেমন রাম-রাবণের যুদ্ধেরই তুলনা চলে।’ তেমনই সুনীতিকুমার চট্টোপাধ্যায়ের পাণ্ডিত্যের তুলনা সুনীতিকুমার চট্টোপাধ্যায় নিজেই।

চিত্র: লেখক কর্তৃক সংগৃহীত
5 1 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments

Recent Posts

মলয়চন্দন মুখোপাধ্যায়

মহাত্মা অশ্বিনীকুমার: মৃত্যুঞ্জয়ী প্রতিভা

সর্বভারতীয় রাজনীতির সঙ্গে তিনি দীর্ঘদিন জড়িয়ে ছিলেন, এবং জাতীয় কংগ্রেসে নিয়মিত যোগ দিতেন। কংগ্রেসের আবেদন-নিবেদনের রাজনৈতিক কার্যক্রম দেখে সিপাহী বিদ্রোহের পূর্ববর্তী বছরের জাতক এবং প্রখর প্রজ্ঞাবান অশ্বিনীকুমার ১৮৯৭-এর কংগ্রেসের অমরাবতী অধিবেশনে দৃঢ়তার সঙ্গে একে ‘Threedays’ mockery’,— ‘তিনদিনের তামাশা’ বলে উল্লেখ করেন। দুর্ভাগ্য দেশের, তাঁর কথা অনুধাবন করলেও কেউ গুরুত্ব দেননি। সে-অধিবেশনের সভাপতি চেট্টুর শঙ্করণ নায়ারকে নিয়ে অক্ষয়কুমার-অনন্যা পাণ্ডে অভিনীত বায়োপিক তৈরি হয়েছে। অথচ সারা উপমহাদেশ-কাঁপানো অশ্বিনীকুমারের মূল্যায়ন আজ-ও অপেক্ষিত।

Read More »
দীপক সাহা

বন্দুকের মুখে দাঁড়িয়ে ইতিহাসকে লেন্সবন্দি করেছেন সাইদা খানম

বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম থেকে শুরু করে উপমহাদেশের বিখ্যাত প্রায় সকল ব্যক্তিত্ব— ওস্তাদ আলাউদ্দিন খাঁ, শিল্পাচার্য জয়নুল আবেদীন, ইন্দিরা গান্ধী, শেখ মুজিবুর রহমান, জিয়াউর রহমান, মওলানা ভাসানী, বেগম সুফিয়া কামাল, মৈত্রেয়ী দেবী, মাহমুদা খাতুন সিদ্দিকা, আশাপূর্ণা দেবী, উত্তমকুমার, সুচিত্রা সেন, সৌমেন্দ্রনাথ ঠাকুর, কণিকা বন্দোপাধ্যায়, হেমন্ত মুখোপাধ্যায়— কার ছবি তোলেননি! সেই সঙ্গে রানি এলিজাবেথ, মাদার টেরেসা, মার্শাল টিটো, অড্রে হেপবার্নের মতো বিখ্যাত মানুষদের ছবিও তুলেছেন। এই বিশাল তালিকায় আরও তিনটি নাম যুক্ত করে না দিলে অন্যায় হবে। চন্দ্রবিজয়ী নিল আর্মস্ট্রং, এডউইন অলড্রিনস, মাইকেল কলিন্সের ছবিও তুলেছেন তিনি।

Read More »
সন্দীপ মজুমদার

মামলায় জয়ী হয়ে থোড় কুঁচি দিয়ে কালীর আরাধনা করেন জমিদার-গিন্নি

দেবী কালিকার খড়ের মেড় দেখে মজুমদার গিন্নি দৃপ্তকণ্ঠে ঘোষণা করেন, মামলার রায় যদি তাঁদের পক্ষে যায় তাহলে কলাগাছের থোড় কুঁচো দিয়ে হলেও জগজ্জননী মা মহাকালীর পুজো করা হবে, আর যদি মামলার রায় তাঁদের বিরুদ্ধে যায়, তাহলে ওই খড়ের মেড় দামোদরের জলে ভাসিয়ে দেওয়া হবে। যদিও সেদিন দুপুরের মধ্যেই আদালত থেকে মজুমদার জমিদার পক্ষের জয়লাভের খবর পৌঁছেছিল থলিয়ার মজুমদার বাড়িতে। মজুমদার-গিন্নিও অক্ষরে অক্ষরে তাঁর প্রতিশ্রুতি রক্ষা করেছিলেন। মামলায় জয়লাভের খবর পাওয়া মাত্রই জমিদার-গিন্নির নির্দেশে প্রায় যুদ্ধকালীন তৎপরতায় দীপাবলি উৎসবের আয়োজন শুরু হয়ে যায়।

Read More »
মলয়চন্দন মুখোপাধ্যায়

বরিশাল শ্মশান-দীপালি

সমগ্র উপমহাদেশে বরিশাল শ্মশান একটি বিশেষ কারণে অনন্য। এই শ্মশানের বৈশিষ্ট্য হল, প্রতিবছর কার্তিকী অমাবস্যায়, (যাকে শাস্ত্রে ‘অশ্বযুজা’ মাস বলে) সেখানকার এই শ্মশানে যে কালীপুজো হয়, সেখানকার পুজোর আগের দিন ভূতচতুর্দশীর রাতে লক্ষ লোকের সমাবেশ হয়। উদ্দেশ্য, ওখানে যাঁদের দাহ করা হয়েছে, তাঁদের প্রতি শ্রদ্ধা জানানো। সমগ্র শ্মশান জুড়ে কয়েক হাজার মঠ বা স্মৃতিসৌধ আছে, মুসলমানদের যেমন আছে বনানী বা অন্য বহু গোরস্তানে।

Read More »
মলয়চন্দন মুখোপাধ্যায়

বৌদ্ধসম্প্রদায়ের প্রবারণা ও কঠিন চীবরদান উৎসব

বিশ্বের বহু দেশেই এই উৎসব সাড়ম্বরে পালিত হয়। স্পেন ও ফ্রান্স-সহ ইয়োরোপীয় দেশে চীনা, জাপানি, বাঙালি বৌদ্ধরা পালন করেন যেমন, তেমনই বাংলাদেশের ঢাকা, চট্টগ্রাম, বান্দরবান, রাঙামাটি থেকে কুয়াকাটা-কলাপাড়া এই উৎসবে মেতে ওঠে। ইওরোপীয়দের মধ্যে বৌদ্ধধর্ম গ্রহণ বৃদ্ধি পাচ্ছে। কয়েকবছর আগে দালাই লামা যেবার শিলিগুড়িতে তাঁর বার্ষিক অনুষ্ঠান করলেন, সেবার প্যারিস থেকে আগত বেশ কিছু ফরাসির সঙ্গে আলাপ হয়, যাঁরা বৌদ্ধধর্মে দীক্ষিত। তাঁদের কাছেই শুনেছিলাম, ফ্রান্সে বহু মানুষ বৌদ্ধধর্মে দীক্ষা নিচ্ছেন।

Read More »
শায়ক মুখোপাধ্যায়

শায়ক মুখোপাধ্যায়ের দুটি কবিতা

যাদের কাছে আজকে তুমি পৌঁছে গেছ,/ সবাই কিন্তু আয়নার মতো এখানে/ এখনও পুরো ফিরে আসতে পারেনি;// আয়না হয়ে কেউ আবার ফেরে নাকি!/ হয়তো কেউ কেউ বা কাছে ফিরে আসে;// সূর্যের রং হরিদ্রাভ কুসুম আলো/ শেষ আশ্রয় হৃদয়শূন্য হয়ে গেলে,/ যারা তবুও মনে করে রক্তের গন্ধ/ আজ শিরায় শিরায় নতুন যাদের/ ফিরে আসা এখানে অথবা যেখানেই দূরে হোক,// সে সবের প্রয়োজন সমস্তটাই ফুরিয়ে গেছে।

Read More »