Search
Generic filters
Search
Generic filters
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp

তীর্থঙ্কর মৈত্রর কবিতাগুচ্ছ

আমরা তো জানি

কত আকাশের জন্ম প্রতিদিন, জন্ম হয় কত অনন্তের;
কত প্রজাপতি কাজ করে চলে, ফুল ফোটে, কত যে রঙের;
কে জানে, কে রাখে সে হিসাব, খোঁজ? হলুদের পাশেতে কোন রং
ভাল লাগে, কার পাশে কী মানায়, মনে এসে কে জানায়, কে জানে!
বুঝি সে সুন্দর? তার আছে যে অন্তর, সে না জানালে কী করে জানি?
আজন্ম যা বোঝায় সে, তাই বুঝি, খোঁজালেই খুঁজি তাকে আমি
সব তাঁর, এ-ই বুঝি, এ-র বেশি, সে যদি বোঝান, জানাব তখনি!
অনন্তের বয়স যে কত আর! বয়সের তারতম্য প্রতি অনন্তের।
আমরা তো জানি শুধু এ-ই নীল পাজামার কতটুকু ঘের!
সে শেখায়, যেটুকু, তার ঊর্ধ্বে, কিছু কি পেরেছি? তাঁর প্রেম সেরা—

*

এখন শূন্য কি?

‘শূন্য’ শূন্য নয়, পূর্ণ; যেমন চায়ের পাত্র সকালের
বাদামি রঙের কিছু চায়ে পূর্ণ ছিল, এখন শূন্য কি সে?
সেখানে তো হাওয়া আছে, লাল রং টেবিলের
পরে আছে তাকে রাখা, মনে হয় সেটি শূন্য, ফাঁকা—
পাত্রে পড়ে সকালের আলো খোলা জানালার।
‘শূন্য’ শূন্য নয় তাতে, ঠিক কিছু, তুমি রাখো বুঝি?
অনুভব হয় আছ, পূর্ণের নির্মাতা, দেখি না তো! খুঁজি—
ডাকি, এসো, মুখোমুখি, বসি, কথা বলি, তুমি কি অরূপ?
অরূপেরও তো দেহ আছে, মন, প্রাণ, জীবিত সে,
কথা বলে, কাজ করে, জগতের এক পোস্টাফিসে।

*

একথা বোঝো না তুমি

সারাদিন চলে গেছে পোশাকের রং খুঁজে
কোনটি উজ্জ্বল আর কোনটি কার গায়ে বেশ
মানাবে, সুন্দর খুঁজে সারাদিন চলে গেছে—
মনোরম রঙের পোশাক যে পরে আর যারা
দেখে, দুজনার মন হয় যে সুন্দর, এই কথা
বোঝো না কেন যে তুমি? যে কালভার্টের বুকে
আলো পড়ে ভোরবেলা, রাতে তার বুকে এসে চাঁদ
ছড়ায় জ্যোৎস্না-আলো, সারা দিন চলে গেল
রং খুঁজে মুগ্ধ কোনো; কোন রঙে আছ বলো তুমি?

*

সেও নতুন প্রকৃতি

নির্মল ভাষায় থাকে হৃদয়-স্পর্শী ছোঁয়া পালকের;
রঙের মাধুর্যে মন ভরে ওঠে— এ-ই ভাব মেখে প্রাণে
প্রজাপতি মনে, দেহে, হয় সে তো প্রিয় সকলের—
কোথায় শাশ্বত ফুল? খুঁজে যায় একা প্রজাপতি;
প্রকৃতির রূপ, রস, গন্ধ, তার হৃদয়েতে প্রীতি;
উন্মুক্ত আকাশ নীল, শরতের শান্ত জলে থাকে;
তবু তো সে ভেজে না তো, আকাশ সেও নির্মল।
প্রজাপতি খোঁজে ফুল, হৃদয়ের আশা ভাষা হয়ে যায়—
সেই ফুল জলে থাকা আকাশের মতো ফেরে মনে;
নিশ্চয়ই আছে সে ফুল, যা নেই তা আসে অনুভবে?
হৃদয় স্পর্শিত ভাষা আজ দেহে, মনে, প্রাণে তার
প্রকৃতিতে জন্ম বলে, সেও এক নতুন প্রকৃতি—

*

রোদের খেলা

হয়তো হলুদ হয়ে ঝরে গেছে জিয়লের পাতা!
চষা খেত ধরে বুকে বিকেলে রোদের খেলা
সেই পাতাদের মাঝে পেয়ে যে আশ্রয়, সুখী!
খেত আজ বর্ণময় উজ্জ্বল আভা মাখে বুকে
রোদ আর হলুদের, কোথাও তো কোলাহল
নেই কোনো— একফালি ঢলে পড়া রোদ ফাঁক গলা
সবুজ পাতার থেকে, খেতের কিনারে পুকুরের;
সেখানেও হলুদ হয়ে ঝরা সেই জিয়লের পাতা;
তারা ভাসে দল বেঁধে, জল ছোঁয়া অংশ সব ভেজে;
ভেজে না তো রোদ ফালি, যে পড়ে জলের ওপরে!

*

নীল জলের ওপরে

সুন্দর ফুলের কাছে গেছি যতবার, মুগ্ধ হয়ে
আমি ফিরি ততবার; ভেতরে সুন্দর লেগে তার
আমাকে সুন্দর করে। তবু শ্বেত ডানা মেলে হাঁস
ঘাসের আড়ালে যাও, জলের কিনারে জাগে ঘাস।
যে দোয়েল শিষ দিত, তার পালক ভেসে আছে জলে;
দোয়েলটি আছে জানি বিকেলে কারো তো দেওয়ালে!
ডাল তো খোঁজে না তাকে, দোয়েলের চিন্তা সে করে না;
পালক হয়তো করে, ভেসে নীল জলের ওপরে।
দোয়েল সর্বত্র ঘোরে, তাই কি সে সাদা নীল রং ধরে?
সুন্দরে থাকে তো ‘মুগ্ধ’, মুগ্ধতা তো আরো যে সুন্দর!

*

মোচার খোলার নৌকোটি

ঘোলাজল স্রোতে ঝরা মোচার খোলার নৌকোটি
স্রোত তাকে নিয়ে চলে— নদী বুকে যেন সে শরণার্থী!
চরের পলিতে জন্ম, নল, বেতি, বনে ভেড়ে, ফের
স্রোত তাকে নিয়ে চলে অন্যখানে, যেন সে উদ্বাস্তু।
ছোট ছোট ঢেউ লাগে, দোলায় খোলার নাও, লাল দেহ;
লবণ জলের ফ্যানা লাগে এসে গায়ে সাদা তার;
ঢেউ এসে গতি দেয়, চলে ভেসে— তার ঠিকানাটি
কলার মোচায় ছিল, জন্মগত তার অধিকার।
কোথায় ভিড়াবে স্রোত জানে না সে! কার্তিকের
সকালে নৌকোখানা দুলে দুলে ভেসে চলে স্রোতে;
রৌদ্র সওয়ারি তার, নীলবর্ণ আকাশ তাকিয়ে—
তীরের বসতি দেখে, দেখে যে নারকোলের বন;
জোয়ারের জল তাকে তুলে দেবে ঠিক ঠিক তীরে;
জানবে না কলামোচা, তার থেকে খসা লাল খোলা
নৌকো জীবন পেয়ে ছুঁয়ে যায় সে তো প্রতিঘাট…

চিত্রণ: চিন্ময় মুখোপাধ্যায়
Advertisement
4 1 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments

Recent Posts

নন্দদুলাল চট্টোপাধ্যায়

অবিন্যস্ত | প্রথম পর্ব

আমাদের খেলা করা দরকার, তাই আমাদের কয়েকজন ছেলে মিলে ক্লাব তৈরি করতে হবে। কোথায় করা যায়? — অমুক জায়গায় — ওই জায়গাটা পড়ে আছে, তা যাদের জায়গা তারা বললেন, “ওই তো ওখানে জঙ্গল হয়ে আছে, তা যদি তোমরা জঙ্গল-টঙ্গল পরিষ্কার-ঝরিষ্কার করে ক্লাব তৈরি করতে পার তো করো।” আমাদের আর পায় কে — আমরা মহাবিক্রমে ঝাঁপিয়ে পড়লাম সেই জঙ্গলে। উদ্ধার করলাম। উদ্ধার-টুদ্ধার করে এর বাড়ি থকে চারটে বাঁশ, ওর বাড়ি থেকে তিনটে হোগলা এভাবে যোগাড়-যন্ত্র করে-টরে একটা চালাঘর তৈরি করা হলো। সেই চালাঘরকেই বাঁশের বেড়া দিয়ে ঘিরে সেখানে আমাদের নতুন লাইব্রেরী তৈরি হলো। ক্লাবের নাম হলো ‘সেনহাটি অ্যাথলেটিক ক্লাব’।

Read More »
সন্দীপ মজুমদার

বাঘের হাত থেকে বাঁচতে বাঘেশ্বরীদেবীর পুজো! সেই থেকেই ‘বাগনান’!

ছোট্ট ওই ভূখণ্ডটি বাঘের উপস্থিতির জন্যই তখন ‘বাঘনান’ নামে পরিচিত হয় বলে প্রখ্যাত পুরাতাত্ত্বিক তারাপদ সাঁতরার অভিমত। এই বিষয়ে তিনি আরও জানান, আরবি ভাষা অনুযায়ী ‘নান’ কথার অর্থ হল ‘চরভূমি’। ‘নান’ শব্দের আরও একটি অর্থ হল ‘ছাউনি’। তখন কাছারিপাড়া ছাড়াও নদী সংলগ্ন বেশ কয়েকটি এলাকায় ইংরেজ সেনাদের ছাউনি ছিল বলে জানা যায়। যার মধ্যে খাদিনান, পাতিনান, খাজুরনান, বাইনান, চিৎনান, মাছিনান ইত্যাদি জনপদগুলি উল্লেখযোগ্য। যেহেতু নদীর চরে বাঘেশ্বরী দেবীর পুজো হত, সেই জন্য প্রাথমিকভাবে এলাকাটি ‘বাঘনান’ নামে পরিচিত হয়। পরবর্তীকালে ‘বাঘনান’ অপভ্রংশ হয়ে ‘বাগনান’-এ পরিণত হয়েছে।

Read More »
আবদুল্লাহ আল আমিন

কবিগান: সমাজবাস্তবতা, বিষয়বৈভব ও রূপবৈচিত্র্য

এমন লোকপ্রিয় বিষয় বাংলা সাহিত্যে আর দ্বিতীয়টি নেই। বাংলা ভাষা, সঙ্গীত ও সাহিত্যে কবিগান ও কবিয়ালদের অবদানের কথা চিন্তা করে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কবিগান সংগ্রহ এবং এ বিষয় পাঠ্যতালিকাভুক্ত করেছে। কিন্তু অপ্রিয় হলেও সত্য, রাষ্ট্রীয়ভাবে কবিয়ালদের পৃষ্ঠপোষকতা প্রদান কিংবা কবিগানকে সংরক্ষণে কোনও উদ্যোগ গ্রহণ করা হয়নি। আলোচ্য গ্রন্থের লেখক এ গানকে সংরক্ষণ করার সুপারিশ করেছেন। কারণ তিনি মনে করেন, এই গানের ভাঁজে ভাঁজে লুকিয়ে আছে লোকায়ত বাংলার সামাজিক-রাজনৈতিক ইতিহাসের নানা দিক যার অধিকাংশই অনালোচিত ও অনালোকিত রয়েছে অদ্যাবধি।

Read More »
মলয়চন্দন মুখোপাধ্যায়

মহাত্মা অশ্বিনীকুমার: মৃত্যুঞ্জয়ী প্রতিভা

সর্বভারতীয় রাজনীতির সঙ্গে তিনি দীর্ঘদিন জড়িয়ে ছিলেন, এবং জাতীয় কংগ্রেসে নিয়মিত যোগ দিতেন। কংগ্রেসের আবেদন-নিবেদনের রাজনৈতিক কার্যক্রম দেখে সিপাহী বিদ্রোহের পূর্ববর্তী বছরের জাতক এবং প্রখর প্রজ্ঞাবান অশ্বিনীকুমার ১৮৯৭-এর কংগ্রেসের অমরাবতী অধিবেশনে দৃঢ়তার সঙ্গে একে ‘Threedays’ mockery’,— ‘তিনদিনের তামাশা’ বলে উল্লেখ করেন। দুর্ভাগ্য দেশের, তাঁর কথা অনুধাবন করলেও কেউ গুরুত্ব দেননি। সে-অধিবেশনের সভাপতি চেট্টুর শঙ্করণ নায়ারকে নিয়ে অক্ষয়কুমার-অনন্যা পাণ্ডে অভিনীত বায়োপিক তৈরি হয়েছে। অথচ সারা উপমহাদেশ-কাঁপানো অশ্বিনীকুমারের মূল্যায়ন আজ-ও অপেক্ষিত।

Read More »
দীপক সাহা

বন্দুকের মুখে দাঁড়িয়ে ইতিহাসকে লেন্সবন্দি করেছেন সাইদা খানম

বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম থেকে শুরু করে উপমহাদেশের বিখ্যাত প্রায় সকল ব্যক্তিত্ব— ওস্তাদ আলাউদ্দিন খাঁ, শিল্পাচার্য জয়নুল আবেদীন, ইন্দিরা গান্ধী, শেখ মুজিবুর রহমান, জিয়াউর রহমান, মওলানা ভাসানী, বেগম সুফিয়া কামাল, মৈত্রেয়ী দেবী, মাহমুদা খাতুন সিদ্দিকা, আশাপূর্ণা দেবী, উত্তমকুমার, সুচিত্রা সেন, সৌমেন্দ্রনাথ ঠাকুর, কণিকা বন্দোপাধ্যায়, হেমন্ত মুখোপাধ্যায়— কার ছবি তোলেননি! সেই সঙ্গে রানি এলিজাবেথ, মাদার টেরেসা, মার্শাল টিটো, অড্রে হেপবার্নের মতো বিখ্যাত মানুষদের ছবিও তুলেছেন। এই বিশাল তালিকায় আরও তিনটি নাম যুক্ত করে না দিলে অন্যায় হবে। চন্দ্রবিজয়ী নিল আর্মস্ট্রং, এডউইন অলড্রিনস, মাইকেল কলিন্সের ছবিও তুলেছেন তিনি।

Read More »
সন্দীপ মজুমদার

মামলায় জয়ী হয়ে থোড় কুঁচি দিয়ে কালীর আরাধনা করেন জমিদার-গিন্নি

দেবী কালিকার খড়ের মেড় দেখে মজুমদার গিন্নি দৃপ্তকণ্ঠে ঘোষণা করেন, মামলার রায় যদি তাঁদের পক্ষে যায় তাহলে কলাগাছের থোড় কুঁচো দিয়ে হলেও জগজ্জননী মা মহাকালীর পুজো করা হবে, আর যদি মামলার রায় তাঁদের বিরুদ্ধে যায়, তাহলে ওই খড়ের মেড় দামোদরের জলে ভাসিয়ে দেওয়া হবে। যদিও সেদিন দুপুরের মধ্যেই আদালত থেকে মজুমদার জমিদার পক্ষের জয়লাভের খবর পৌঁছেছিল থলিয়ার মজুমদার বাড়িতে। মজুমদার-গিন্নিও অক্ষরে অক্ষরে তাঁর প্রতিশ্রুতি রক্ষা করেছিলেন। মামলায় জয়লাভের খবর পাওয়া মাত্রই জমিদার-গিন্নির নির্দেশে প্রায় যুদ্ধকালীন তৎপরতায় দীপাবলি উৎসবের আয়োজন শুরু হয়ে যায়।

Read More »