Search
Generic filters
Search
Generic filters
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp

কুণাল বিশ্বাসের কবিতাগুচ্ছ

প্রহর

এই ঘাস শিশিরে সামিল
বিবরণী হলে শুধু ভোরটুকু লেখা
দেখা হবে প্যালেট সকালে
হাতে ব্রাশ নতমুখ তিনি বসা লোক
শাদায় সবুজ আর কুসুম হলুদ
জনারের ছবি আঁকবেন
মনে করে ছাদে ওঠা লতা
এবং সামান্য জলে উন্নাসিক লাল রং গুলে
পাতায় নিহত ফল, ডাল শিরীষের

কথা

আমার ভিতর কখন সে পাখি ডেকে উঠেছে যে উড্ডয়ন ভুল করে বারবার গাছ থেকে হেলে পড়ে যায়। বলে আমি পাখি নই, পাতা, শিরা নয়, কররেখা ধরে আছি যেন কতকাল। প্রকৃতির সূত্রগুলো মানি, কীটদষ্ট, মৃত্তিকায় মাটি হয়ে মিশি।

ডানাগুলো খেয়েছি রঙিন।

মিতালি

হে গভীর শ্বেত, পাঠাও হারানো লেখা
আমার জানালা ভাল নেই
ভোরের বদলে খাকি রোদের সকাল
দরজায় ফাঁকে

কে চায় ফলবিহীন গাছ
রৌদ্র, মেলে দেওয়া গামছায়
সব ঘাম থিতু হয়ে আছে

কে দেবে গোপন খামে লিখে
জলচিঠি, বিছে মেঘ, শেষ জুনিপার

অবসর

এভাবে সে যাবে চলে যে-কোনো দিকেই
খুঁজে নেবে তালশাঁস, ঝিল অভিমুখ
ছবির কথায় যেন রং ভারী হয়
যত ঘাট বুকে ঢেউ মেনে
ডুব দেয়, ভিজে ওঠে দেখায় অনেক
সকলের ডাকনাম স্নান
আড়ালে সে গড়েপিঠে জলের প্রবাদ

চাতক

অযথা নতুন করে পাথরের গুণ করো কেন
ছাতিফাটা দেশ তায় ঘাসগুলো জ্বলে
অসুখে অমিল পাতা, কবিরাজ মরে পুড়ে গেছে
ভাল শুধু এই জল উঠোন মুলুক
চারাগাছে ছিঁটেফোঁটা, বাকিটুকু ঢালি
ভেজা চুলে যতবার লাল মগ স্বয়ং শ্রাবণ

চিত্রণ: চিন্ময় মুখোপাধ্যায়
5 1 vote
Article Rating
Subscribe
Notify of
guest
2 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
কৌশিক ঘোষ
কৌশিক ঘোষ
2 years ago

এই কবিতার কাছে কবি বিশ্বস্ত, অন্তত এই পাঠকও তার অংশীদার। আপাত শান্ত শব্দগুলি আশ্বাস দিচ্ছে কোনও, ফিরে ফিরে নিজেদের পড়ে যাওয়ার প্রকৃত মিনতি রচিত, অন্তর্লীন আছে চোরাস্রোত, ও গভীর জলজ অন্য বাস্তবতা। ফিরে আসব আবার, এইসব শব্দের কাছে, নিজেকে যাচাই করতে, ফিরে পড়ব। সত্যিই, জীবন ও প্রকৃত কবিতার কাছেই, আজও কেন মনে হয়, আসল মায়া?

কুণাল বিশ্বাস
কুণাল বিশ্বাস
2 years ago

কৌশিকদা, এত যত্ন নিয়ে কবিতা পড়ার লোক কমে গেছে। অনেক ভালোবাসা তোমাকে।

Recent Posts

মলয়চন্দন মুখোপাধ্যায়

দুর্গাপুজো: অতীত দিনের স্মৃতি

মহালয়া দিয়ে হত পুজোর প্রকৃত সূচনা। শরতের ভোররাতে আকাশবাণী কলকাতা থেকে প্রচারিত এই অনুষ্ঠানটির শ্রোতা অন্তহীন, এবং এখনও তা সমান জনপ্রিয়। বাংলাদেশেও অনুষ্ঠানটির শ্রোতা অগণিত। আমাদের শৈশবে বাড়ি বাড়ি রেডিও ছিল না, টিভি তো আসেইনি। বাড়ির পাশে মাঠে মাইক থাকত, আর প্রায় তিনশো গজ দূরের এক বাড়িতে মাউথপিস রাখা থাকত। সেখান থেকে ভেসে আসত মহালয়ার গান, ভাষ্য।

Read More »
মলয়চন্দন মুখোপাধ্যায়

দুর্গাপূজা, মূর্তিপূজা: দেশে দেশে

আসলে বাঙালি নিরন্তর এক অনুসন্ধানী, ব্যতিক্রমী, অভিনব-চিন্তক, ক্রমবিকাশপ্রিয় ও অন্তিমে রহস্যময় জাতি। হিন্দু বৌদ্ধ খ্রিস্টান মুসলমান আস্তিক নাস্তিকে মিলিত এই জাতি সঙ্ঘারাম আর মিনার, ধ্বজা ও ওংকার, জগমোহন-মিরহাব-স্তূপ-ভস্মাচ্ছাদিত এক জাতি, নিজ মুদ্রাদোষে নয়, মু্দ্রাগুণে আলাদা।

Read More »
মলয়চন্দন মুখোপাধ্যায়

শারদোৎসব: বাংলাদেশে

দুর্গাপুজো কেবল ভক্তের জন্য-ই নয়, ভাল লাগাদের জন্যও। যে ভাল লাগা থেকে ভাই গিরীশচন্দ্র সেন কোরানশরীফ বাংলায় অনুবাদ করেন, অদ্বৈত আচার্য যবন হরিদাসের উচ্ছিষ্ট নিজহাতে পরিষ্কার করেন, স্বামী বিবেকানন্দ মুসলিম-তনয়াকে কুমারীপুজো করেন! দুর্গা বাঙালির কাছে, ধর্মনির্বিশেষে আগ্রহের, যেহেতু এই দেবী পরিবারসহ আসেন, আর সঙ্গে নিয়ে আসেন কাশফুল আর শিউলি। তাই তো সনাতন রামপ্রসাদ, খ্রিস্টান মাইকেল, ব্রাহ্ম রবীন্দ্রনাথ এবং মুসলমান কাজী নজরুল দুর্গাকে নিয়ে কলম না ধরে পারেননি!

Read More »
কাজী তানভীর হোসেন

ধানমন্ডিতে পলাশী, ৫-ই আগস্ট ২০২৪

কোটা সংস্কার আন্দোলনের নামে কয়েকদিন ধরে যা ঘটেছিল, তা শুরু থেকেই গণআন্দোলনের চরিত্র হারিয়ে একটা সন্ত্রাসী কার্যক্রমে পরিণত হয়েছিল। আজ আমরা কার্যক্রম দেখেই চিনে যাই ঘটনাটি কারা ঘটাচ্ছে। আগুন আর অস্ত্র নিয়ে রাজনীতি করার স্বভাব রয়েছে বিএনপি-জামাত ও রোহিঙ্গাদের। তারা যুক্তিবুদ্ধির তোয়াক্কা করে না।

Read More »
মলয়চন্দন মুখোপাধ্যায়

বুদ্ধদেব ভট্টাচার্য: কিছু স্মৃতি, কিছু কথা

আমরা বিধানচন্দ্র রায়ের মতো মুখ্যমন্ত্রী পেয়েছিলাম, যাঁকে খুব সঙ্গত কারণেই ‘পশ্চিমবঙ্গের রূপকার’ বলা হয়। পেয়েছি প্রফুল্লচন্দ্র সেন ও অজয় মুখোপাধ্যায়ের মতো স্বার্থত্যাগী মুখ্যমন্ত্রী। এবং জ্যোতি বসুর মতো সম্ভ্রান্ত, বিজ্ঞ, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রখর কমিউনিস্ট রাজনীতিবিদ। কিন্তু তাঁদের সকলের চেয়ে অধিক ছিলেন বুদ্ধদেব। কেননা তাঁর মতো সংস্কৃতিমনা, দেশবিদেশের শিল্প সাহিত্য চলচ্চিত্র নাটক সম্পর্কে সর্বদা অবহিত, এককথায় এক আধুনিক বিশ্বনাগরিক মানুষ পাইনি। এখানেই বুদ্ধদেব ভট্টাচার্যের অনন্যতা।

Read More »