Search
Generic filters
Search
Generic filters
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp

বেঁচে থাকেন মার্কস

কার্ল মার্কস ২০২

কলেজে সবচেয়ে বেশি হাতখরচ করা সেই ছেলেটি।
আর তারপর প্রায় আজীবন চরম অর্থকষ্টে কাটানো সেই ভদ্রলোক।

টগবগে যুবক নব্যহেগেলিয়ান সেই ছাত্র।
মাথার ওপর দাঁড়িয়ে থাকা হেগেলের তত্ত্বকে পায়ে দাঁড় করানো সেই তাত্ত্বিক।

ছত্রে ছত্রে প্রাচীন গ্রিক রোমান সাহিত্যের উদ্ধৃতি আর চরিত্র ও ঘটনা উল্লেখ করা সেই পণ্ডিত।
সবকিছুকে সন্দেহ করো— এই ছিল যাঁর প্রিয়বাক্য সেই অনুসন্ধিত্সু।

বড় বড় লাইব্রেরিতে বছরের পর বছর ঘণ্টার পর ঘণ্টা কাটানো সেই গবেষক।
রাস্তায় ব্যারিকেড বেঁধে যুদ্ধে সমান উত্সাহী সেই সাহসী যোদ্ধা।

বিয়ারের মাগে তুফান তোলা সেই তার্কিক।
আর মেহনতীদের আন্তর্জাতিক গড়ে তোলার সেই অক্লান্ত সংগঠক।

সভ্যতার গায়ের জমকালো ভালোমানুষির পোশাক একটানে ছিঁড়ে ফেলা সেই বিদ্রোহী।
সমাজের সম্পদে সকলের অধিকার প্রতিষ্ঠা করতে চেয়ে লড়াই করা সেই বিপ্লবী।

মানুষের বুদ্ধি শ্রমে গড়ে ওঠা সভ্যতার নতুন ইতিহাসের জনক সেই ঐতিহাসিক।
শুধু ব্যাখ্যা নয়, দুনিয়াকে বদলের ডাক দেওয়া সেই দার্শনিক।

ভগবান আর নিয়তিকে আস্তকুঁড়ে ছুড়ে ফেলা সেই ধর্মদ্বেষী।
কোনও আপ্তবাক্য নয়, নিজের চিন্তার পথ নিজে কাটার শিক্ষা দেওয়া সেই দিশারী।

একটি জীবন
প্রজন্মর পর প্রজন্মকে উদ্বুদ্ধ করেছে
সুদিনের খোঁজে।
একটি জীবন
কোটি কোটি মেহনতীর ভেসে চলা জীবনের বতিঘর।
একটি জীবন
মুক্তির সংগ্রামে অবিরাম হেঁটে চলার শক্তি।

আজও অর্থনীতির বিপর্যয়ের সময় মানুষ তাঁর লেখাতেই খোঁজে ঘুরে দাঁড়ানোর উপায়।
মহামারীর মুখে দাঁড়ানো পৃথিবীতে আবারও প্রাসঙ্গিক হয়ে ওঠে তাঁর কল্পিত সমাজের অপরিহার্যতা।

এখনও তিনি শাসকের দুঃস্বপ্ন
তিনি কার্ল মার্কস।

জন্মদিন

লড়াই তো নয় সমন্বয়ের
লড়াই তো নয় সমঝোতার
সব হারানো দলের লড়াই
লড়াই চলে সব জেতার।

মুষ্টিমেয়র মুষ্টি থেকে
লাগামখানি ছিঁড়ে
মুক্তিপথের বার্তা দিলেন
মেহন্নতির ভিড়ে।

ইতিহাসের নতুন ধারা
অর্থনীতির আলো
ব্যাখ্যা তো নয়, বদলানো চাই
চিন্তাটা জমকালো।

দর্শনেরই রাজপ্রাসাদের
সকল আগল খুলে
অস্ত্র করে সর্বহারার
হাতেই দিলেন তুলে।

তিনি মানেই প্রজ্ঞা এবং
পুঁজির সর্বনাশ
শ্রমিক শ্রেণির উত্তরণেই
বেঁচে থাকেন মার্কস।

মন্দভাগ্য মার্কস

হিংসে করার মতো মন্দভাগ্য ভদ্রলোকের

যা তিনি বলেননি,
ভক্তির আতিশয্যে ভক্তরা
সেই কথাগুলোই তাঁর কলমনিঃসৃত বাণী বলেই প্রচার করেন।
যা তিনি বলেছেন,
ঠিক তার উল্‌টো কথা বলাতেই
ভক্তবৃন্দর অপার শান্তি।
যুগে যুগে কালে কালে দেশে দেশে
প্রদেশে প্রদেশে জেলায় জেলায়
পাড়ায় পাড়ায়
কত যে মার্কসবাদ রচিত হল!
কী তাদের বৈচিত্র্য! কী অভিনবত্ব!
সেইসব মার্কসবাদে নৈরাজ্যবাদীরা আছেন, ইউটোপিয়ানরা আছেন,
নারদোনিকরা আছেন, কৃচ্ছ্রবাদীরা আছেন,
খুঁজলে কুলাকপন্থীদেরও পাওয়া যাবে—
কেবল মার্কস অনুপস্থিত।

সত্যিই, হিংসে করার মত মন্দভাগ্য ভদ্রলোকের

ভক্তরা তাঁকে একেবারে পেড়ে ফেলেছেন।
একটা সেন্টহুড বা অবতারত্ব
দিতে পারলেই ভক্তরা খুশি হতেন।
দেওয়ালে দেওয়ালে তো
তিনি সর্বশক্তিমান।
তাঁর লেখা বইপত্তর
আর পাঁচটা ধর্মগ্রন্থর মত
অতিযত্নে রক্ষা করা হয়,
ফুলটুল দিয়ে পুজোও করা হয় হয়তো।
কিন্তু পড়া আর হয়ে ওঠে না।
ধর্মগ্রন্থ কি পড়বার জিনিস?
দেশে কি কথকঠাকুরের অভাব পড়েছে?
“তারপর মার্কস বললেন”,
বলে তাঁরা মার্কসীয় ঠেক আলো করে বসেন।

কেউ কেউ আবার পরমহংস
দুধ আর জল আলাদা করেন,
মার্কসের দর্শনটা ভাল,
কিন্তু অর্থনীতিটা যেন কেমন কেমন।

জানেন তো মিশরে
বহু দোকানেই ক্লিওপেট্রার মাথার খুলি বিক্রি হয়।
কোনও কোনও দোকানে নাকি একই সঙ্গে
সেই রানির ছোটবেলা আর বড়বেলার
করোটি পাওয়া যায়।
সেইসব খদ্দেররাই সম্ভবত
নবীন মার্কস, প্রৌঢ় মার্কস আর প্রবীণ মার্কস নিয়ে
চুলচেরা বিচারে বসেন।

যে মানুষটার প্রিয় বাক্যবন্ধ ছিল,
“সবকিছুকে সন্দেহ করতে হবে”
সেই মানুষটার এত বিশ্বাসী ভক্ত
দেখে খানিক অস্বস্তি হয় বই কী।

সত্যিই, ভদ্রলোকের হিংসে করার মত মন্দভাগ্য ।

চিত্রণ: চিন্ময় মুখোপাধ্যায়
5 1 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments

Recent Posts

শুভ্র মুখোপাধ্যায়

ভূতের একটি বাজে গল্প

দরজা ঠেলে ভেতরে উঁকি দিতেই প্রথমে যেটি চোখে পড়ল, সেটি সেই লাল-হলুদ মাফলার, খাটের পাশে ঝোলানো। তাহলে সিড়িঙ্গেবাবু নিশ্চয়ই এই ঘরেই অধিষ্ঠান করেন, তালা দিয়ে কোথাও বেরিয়েছেন। হঠাৎ আমি ভূতগ্রস্তের মত করিডর ধরে হাঁটছি আর এক-একটা করে ঘরের দরজা ঠেলে ফাঁক দিয়ে উঁকি দিচ্ছি। কী আশ্চর্য, প্রতিটি ঘরেই কোথাও না কোথাও দেখছি একটা করে ওই লাল-হলুদ মাফলার ঝুলছে। যত দ্রুত পারি দোতলায় ঘরগুলোর দরজা ঠেলে উঁকি দিলাম। সবখানেই এক ছবি।

Read More »
সুজিত বসু

কবিতা: জীবনের নানা দিক

ট্রেনের জানালা থেকে চোখে পড়ে ঘাসের গালিচা/ কোমল রোদের স্নেহে ইংল্যান্ডের গ্রামাঞ্চল শান্তির নিদ্রায়/ সমুদ্রে দ্বীপের মতো ছোট ছোট বাড়িগুলি ঘাসের শয্যায়/ অতি দ্রুত বদলে যায় দৃশ্যাবলি, ট্রেন থামে ব্রাসেলস স্টেশনে/ বেলজিয়ামের মোহ দূরে রেখে ট্রেন চলে স্থির নিশানায়/ অভ্রান্ত লক্ষ্যের দিকে, আমস্টারডাম ডাকে কুহকী মায়ায়/ নগরে পৌঁছেই এক নয়নাভিরাম দৃশ্য, সুন্দরী ট্রামেরা/ হাতছানি দিয়ে ডাকে, বহু বহুদিন পরে প্রিয় বাহনের/ ডাকে সাড়া দিয়ে আমি পৌঁছে যাই মহার্ঘ নিবাসে

Read More »
নন্দদুলাল চট্টোপাধ্যায়

অবিন্যস্ত | প্রথম পর্ব

আমাদের খেলা করা দরকার, তাই আমাদের কয়েকজন ছেলে মিলে ক্লাব তৈরি করতে হবে। কোথায় করা যায়? — অমুক জায়গায় — ওই জায়গাটা পড়ে আছে, তা যাদের জায়গা তারা বললেন, “ওই তো ওখানে জঙ্গল হয়ে আছে, তা যদি তোমরা জঙ্গল-টঙ্গল পরিষ্কার-ঝরিষ্কার করে ক্লাব তৈরি করতে পার তো করো।” আমাদের আর পায় কে — আমরা মহাবিক্রমে ঝাঁপিয়ে পড়লাম সেই জঙ্গলে। উদ্ধার করলাম। উদ্ধার-টুদ্ধার করে এর বাড়ি থকে চারটে বাঁশ, ওর বাড়ি থেকে তিনটে হোগলা এভাবে যোগাড়-যন্ত্র করে-টরে একটা চালাঘর তৈরি করা হলো। সেই চালাঘরকেই বাঁশের বেড়া দিয়ে ঘিরে সেখানে আমাদের নতুন লাইব্রেরী তৈরি হলো। ক্লাবের নাম হলো ‘সেনহাটি অ্যাথলেটিক ক্লাব’।

Read More »
সন্দীপ মজুমদার

বাঘের হাত থেকে বাঁচতে বাঘেশ্বরীদেবীর পুজো! সেই থেকেই ‘বাগনান’!

ছোট্ট ওই ভূখণ্ডটি বাঘের উপস্থিতির জন্যই তখন ‘বাঘনান’ নামে পরিচিত হয় বলে প্রখ্যাত পুরাতাত্ত্বিক তারাপদ সাঁতরার অভিমত। এই বিষয়ে তিনি আরও জানান, আরবি ভাষা অনুযায়ী ‘নান’ কথার অর্থ হল ‘চরভূমি’। ‘নান’ শব্দের আরও একটি অর্থ হল ‘ছাউনি’। তখন কাছারিপাড়া ছাড়াও নদী সংলগ্ন বেশ কয়েকটি এলাকায় ইংরেজ সেনাদের ছাউনি ছিল বলে জানা যায়। যার মধ্যে খাদিনান, পাতিনান, খাজুরনান, বাইনান, চিৎনান, মাছিনান ইত্যাদি জনপদগুলি উল্লেখযোগ্য। যেহেতু নদীর চরে বাঘেশ্বরী দেবীর পুজো হত, সেই জন্য প্রাথমিকভাবে এলাকাটি ‘বাঘনান’ নামে পরিচিত হয়। পরবর্তীকালে ‘বাঘনান’ অপভ্রংশ হয়ে ‘বাগনান’-এ পরিণত হয়েছে।

Read More »
আবদুল্লাহ আল আমিন

কবিগান: সমাজবাস্তবতা, বিষয়বৈভব ও রূপবৈচিত্র্য

এমন লোকপ্রিয় বিষয় বাংলা সাহিত্যে আর দ্বিতীয়টি নেই। বাংলা ভাষা, সঙ্গীত ও সাহিত্যে কবিগান ও কবিয়ালদের অবদানের কথা চিন্তা করে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কবিগান সংগ্রহ এবং এ বিষয় পাঠ্যতালিকাভুক্ত করেছে। কিন্তু অপ্রিয় হলেও সত্য, রাষ্ট্রীয়ভাবে কবিয়ালদের পৃষ্ঠপোষকতা প্রদান কিংবা কবিগানকে সংরক্ষণে কোনও উদ্যোগ গ্রহণ করা হয়নি। আলোচ্য গ্রন্থের লেখক এ গানকে সংরক্ষণ করার সুপারিশ করেছেন। কারণ তিনি মনে করেন, এই গানের ভাঁজে ভাঁজে লুকিয়ে আছে লোকায়ত বাংলার সামাজিক-রাজনৈতিক ইতিহাসের নানা দিক যার অধিকাংশই অনালোচিত ও অনালোকিত রয়েছে অদ্যাবধি।

Read More »
মলয়চন্দন মুখোপাধ্যায়

মহাত্মা অশ্বিনীকুমার: মৃত্যুঞ্জয়ী প্রতিভা

সর্বভারতীয় রাজনীতির সঙ্গে তিনি দীর্ঘদিন জড়িয়ে ছিলেন, এবং জাতীয় কংগ্রেসে নিয়মিত যোগ দিতেন। কংগ্রেসের আবেদন-নিবেদনের রাজনৈতিক কার্যক্রম দেখে সিপাহী বিদ্রোহের পূর্ববর্তী বছরের জাতক এবং প্রখর প্রজ্ঞাবান অশ্বিনীকুমার ১৮৯৭-এর কংগ্রেসের অমরাবতী অধিবেশনে দৃঢ়তার সঙ্গে একে ‘Threedays’ mockery’,— ‘তিনদিনের তামাশা’ বলে উল্লেখ করেন। দুর্ভাগ্য দেশের, তাঁর কথা অনুধাবন করলেও কেউ গুরুত্ব দেননি। সে-অধিবেশনের সভাপতি চেট্টুর শঙ্করণ নায়ারকে নিয়ে অক্ষয়কুমার-অনন্যা পাণ্ডে অভিনীত বায়োপিক তৈরি হয়েছে। অথচ সারা উপমহাদেশ-কাঁপানো অশ্বিনীকুমারের মূল্যায়ন আজ-ও অপেক্ষিত।

Read More »