Search
Generic filters
Search
Generic filters
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp

ইরানের হিজাব বিতর্ক : অন্যচোখে

প্রথমত হিজাব বা অন্য কোনও ধর্মীয় চিহ্নর সঙ্গে নারী স্বাধীনতা বা প্রগতিশীলতার কী সম্পর্ক তা আমি সত্যই বুঝি না। আমার মতে, প্রগতিশীলতার সঙ্গে সম্পর্ক শুধুমাত্র মননের। অন্য কিছুর নয়। আমি আমার মা-কে দেখেছি। যিনি শাঁখা-সিঁদুরের মত হিন্দু ধর্মীয় চিহ্ন পরিধান করলেও ছিলেন মেয়েদের উচ্চশিক্ষা এবং চাকরির সমর্থক। মনে করতেন পুজোয় ব্রাহ্মণ ডাকা নিষ্প্রয়োজন। বিশেষত যে ব্রাহ্মণ শুদ্ধ সংস্কৃত উচ্চারণ করতে পারেন না। মায়ের মতে, তাদের প্রণামী দেওয়া মিছিমিছি অর্থদণ্ড মাত্র। অনেক সময়েই বলতে শুনেছি, ‘ওইসব বিটকেল বামনাগুলোকে না ডেকে আমাকে দিয়ে পুজো করাও। আমিই ভাল মন্ত্র পড়তে পারব।’ এমন একজনকে কী বলব? প্রগতিশীল না প্রগতিবিরোধী? কর্মস্থলেও দেখেছি, অনেক শিখ, মুসলমান বা খ্রিস্টান পুরুষ ধর্মীয় চিহ্ন ব্যবহার করলেও চিন্তা-চেতনায় যথেষ্ট আধুনিক। আর হিন্দু সধবা নারীদের প্রায় সবাই শাঁখা-সিঁদুর পরেন। শহরে না হোক, গ্রামের প্রায় সকল হিন্দু মহিলাই ঘোমটা টানেন। উল্লেখ্য, আমার মা আমার বা আমার ভাইয়ের সামনে ঘোমটা না টানলেও স্বামী, ভাসুর, দেবর, ননদ এমনকি নিজের বাবার সামনেও ঘোমটা টানতেন।

সুতরাং, প্রগতিশীলতা বা আধুনিকতার সঙ্গে ধর্মীয় চিহ্ন বহনের যে কোনওরকম সম্পর্ক নেই, তা সকলেই স্বীকার করবেন। তাই হিজাব নিয়ে বর্তমানে যে বিতর্ক উঠেছে তা পুরোপুরি অনর্থক। আমি সেই অনর্থক বিতর্কে যাব না। বরং উল্লেখ করব এমন একটি বিষয়ের যা গুরুত্বপূর্ণ এবং প্রায় অনুচ্চারিত।

সেপ্টেম্বর মাসের দ্বিতীয়ার্ধ থেকে আন্তর্জাতিক মিডিয়ায় যে খবরটি প্রাধান্য পেয়ে আসছে তা হল, হিজাব পরিধান না করায় ইরানে ২২ বছরের যুবতী মাহসা আমিনির পুলিশি হেফাজতে মৃত্যু। ১৯৭৯ সালের অর্থাৎ, ইসলামি বিপ্লবের পর থেকে ইরানে বাধ্যতামূলক হিজাব পরিধান চালু, যা আন্তর্জাতিক সংবাদমাধ্যমের মতে অতিশয় নিন্দনীয়। একমাত্র ইরানের মত এক ‘বর্বর’ দেশেই চালু থাকতে পারে এমন ‘বর্বর’ প্রথা।

কিন্তু সত্যিই কি তাই? না। ইরান ছাড়াও বাধ্যতামূলক হিজাব চালু রয়েছে ইরাক, সৌদি আরব, ইয়েমেন আর ইন্দোনেশিয়ায়। তালিবান অধিকৃত আফগানিস্তানের অবস্থাটা আরও ভয়াবহ। সেখানে বাধ্যতামূলক হিজাব চালু না-থাকলেও, বেশ কিছু জায়গায় মাথা ঢাকা আবশ্যক। উন্মুক্ত জায়গায় মুখ খুলে রেখে ঘোরা চলবে না। মেয়েদের মাধ্যমিক স্কুল বন্ধ। স্বাভাবিকভাবেই ২০২২ সালের গ্লোবাল জেন্ডার গ্যাপ রিপোর্ট মোতাবেক ১৪৬টি দেশের মধ্যে ১৪৬তম স্থানটি আফগানিস্তানের দখলে। কিন্তু এইসব দেশে মেয়েদের অধিকার নিয়ে কোনও হইচই দেখেছেন কি? তালিবান জমানায় আফগান মেয়েদের শিক্ষা নিয়ে কিছু প্রতিবেদন হয়তো দেখেছেন। কিন্তু তা নিঃসন্দেহে এই হিজাব বিতর্কের মত আলোড়ন যে ফেলেনি তা বলাই বাহুল্য।

এখানেই অন্য রকম গন্ধ টের পাচ্ছেন ওয়াকিবহাল মহলের একাংশ। তাঁদের মতে, আমেরিকা তথা পশ্চিমি দুনিয়ার সঙ্গে ইরান ইসলামি প্রজাতন্ত্রের সাংঘর্ষিক সম্পর্কের বিষফল এটি। এই সম্পর্ক সেই ১৯৭৯ সাল থেকে বিদ্যমান।

১৯৭৯ সালের ফেব্রুয়ারি মাসে তৎকালীন ইরানের প্রধান রেজা শাহ পহলভীকে সরিয়ে ক্ষমতা দখল করেন রহুল্লা খোমেনি। এই পরিবর্তন আমেরিকা, ব্রিটেন ও অন্যান্য পশ্চিমা দেশগুলি মেনে নিতে পারেনি। কারণটা সহজবোধ্য। ১৯২১ সালে এই রেজা শাহ পহলভীর বাবা রেজা শাহকে ক্ষমতায় বসায় তারা। ইরানে শুরু হয় পহলভী আমল। এই আমলে বেশ কিছু সদর্থক পদক্ষেপ নেওয়া হলেও পহলভীদের স্বৈরাচার মেনে নিতে পারেননি ইরানের সাধারণ মানুষ থেকে ধর্মীয় নেতা, ভূস্বামী, ব্যবসাদার ও বিদ্বজ্জনেরা। তারা প্রথমে জাতীয়তাবাদী নেতা মহম্মদ মোসাদ্দেঘ ও পরে রহুল্লা খোমেনির নেতৃত্বে বিদ্রোহ ঘোষণা করেন। উল্লেখ্য, ১৯৫১ সালে রেজা শাহকে উৎখাত করে দেশের প্রধানমন্ত্রী হন মোসাদ্দেঘ। তিনি তৈলকূপগুলির জাতীয়করণ করলে ক্ষিপ্ত হয়ে ওঠেন ব্রিটিশ ও মার্কিনি পুঁজিপতিরা। ১৯৫৩ সালে সিআইএ-র সহযোগিতায় মোসাদ্দেঘকে সরিয়ে পহলভী শাসন পুনর্প্রতিষ্ঠিত হয়।

কিন্তু ১৯৭৯-র পর আর পহলভী আমল ফিরিয়ে আনা যায়নি। যদিও আমেরিকার তরফ থেকে চেষ্টার কোনওরকম ত্রুটি রাখা হয়নি। এই ২০১৮ সালেও রেজা শাহ পহলভীর সঙ্গে গোপন বৈঠক করেন তৎকালীন মার্কিন পররাষ্ট্র সচিব মাইক পম্পেও। কিন্তু কিছুতেই কিছু হয়নি। সাত কেন আঠাশ মণ তেল পুড়িয়েও রাধাকে নাচানো যায়নি। মার্কিন বিরোধিতায় ইরানের মানুষ এককাট্টা। এতে খোঁচা খাওয়া বাঘের মত আরও তেড়েফুঁড়ে উঠেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা। এখন তারা ইরানের ভেতরেই অভ্যন্তরীণ গোলযোগ সৃষ্টি করবে বলে মনস্থ করেছে। চলমান হিজাব বিতর্ককে তারই অঙ্গ বলে মনে করছেন এই অংশটি।

[মতামত লেখকের নিজস্ব]

চিত্র: গুগল
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
1 Comment
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
kaamal
kaamal
2 years ago

দুঃখিত আপনার পন্ডিতি বিশ্লেষণ সম্পূর্ণটা মানতে পারছিনা।সরল সমীকরনা ।পারস্য দেশে কোন সামাজিক আন্দোলন হলেই ব্যাখ্যা আসবে আপনার মত করে বিশ্লেষন। এটা ঘা খাওয়া সাম্রাজ্যবাদের প্রতিশোধের ছোবল দেয়ার অপচেষ্টা। সত্য। কোন ভুল নেই ।কিন্তু কোন ঘটনা তা সে ক্ষুদ্র,মাঝারী,বড় যাই হোক না কেন দ্বান্দ্বিক ভাবেন না দেখলে শ্রেনী সংগ্রামের পর্বগুলো,পর্যায়গুলো নিবিড়ভাবে দেখায় ভুল হবেই।

Recent Posts

মলয়চন্দন মুখোপাধ্যায়

মহাত্মা অশ্বিনীকুমার: মৃত্যুঞ্জয়ী প্রতিভা

সর্বভারতীয় রাজনীতির সঙ্গে তিনি দীর্ঘদিন জড়িয়ে ছিলেন, এবং জাতীয় কংগ্রেসে নিয়মিত যোগ দিতেন। কংগ্রেসের আবেদন-নিবেদনের রাজনৈতিক কার্যক্রম দেখে সিপাহী বিদ্রোহের পূর্ববর্তী বছরের জাতক এবং প্রখর প্রজ্ঞাবান অশ্বিনীকুমার ১৮৯৭-এর কংগ্রেসের অমরাবতী অধিবেশনে দৃঢ়তার সঙ্গে একে ‘Threedays’ mockery’,— ‘তিনদিনের তামাশা’ বলে উল্লেখ করেন। দুর্ভাগ্য দেশের, তাঁর কথা অনুধাবন করলেও কেউ গুরুত্ব দেননি। সে-অধিবেশনের সভাপতি চেট্টুর শঙ্করণ নায়ারকে নিয়ে অক্ষয়কুমার-অনন্যা পাণ্ডে অভিনীত বায়োপিক তৈরি হয়েছে। অথচ সারা উপমহাদেশ-কাঁপানো অশ্বিনীকুমারের মূল্যায়ন আজ-ও অপেক্ষিত।

Read More »
দীপক সাহা

বন্দুকের মুখে দাঁড়িয়ে ইতিহাসকে লেন্সবন্দি করেছেন সাইদা খানম

বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম থেকে শুরু করে উপমহাদেশের বিখ্যাত প্রায় সকল ব্যক্তিত্ব— ওস্তাদ আলাউদ্দিন খাঁ, শিল্পাচার্য জয়নুল আবেদীন, ইন্দিরা গান্ধী, শেখ মুজিবুর রহমান, জিয়াউর রহমান, মওলানা ভাসানী, বেগম সুফিয়া কামাল, মৈত্রেয়ী দেবী, মাহমুদা খাতুন সিদ্দিকা, আশাপূর্ণা দেবী, উত্তমকুমার, সুচিত্রা সেন, সৌমেন্দ্রনাথ ঠাকুর, কণিকা বন্দোপাধ্যায়, হেমন্ত মুখোপাধ্যায়— কার ছবি তোলেননি! সেই সঙ্গে রানি এলিজাবেথ, মাদার টেরেসা, মার্শাল টিটো, অড্রে হেপবার্নের মতো বিখ্যাত মানুষদের ছবিও তুলেছেন। এই বিশাল তালিকায় আরও তিনটি নাম যুক্ত করে না দিলে অন্যায় হবে। চন্দ্রবিজয়ী নিল আর্মস্ট্রং, এডউইন অলড্রিনস, মাইকেল কলিন্সের ছবিও তুলেছেন তিনি।

Read More »
সন্দীপ মজুমদার

মামলায় জয়ী হয়ে থোড় কুঁচি দিয়ে কালীর আরাধনা করেন জমিদার-গিন্নি

দেবী কালিকার খড়ের মেড় দেখে মজুমদার গিন্নি দৃপ্তকণ্ঠে ঘোষণা করেন, মামলার রায় যদি তাঁদের পক্ষে যায় তাহলে কলাগাছের থোড় কুঁচো দিয়ে হলেও জগজ্জননী মা মহাকালীর পুজো করা হবে, আর যদি মামলার রায় তাঁদের বিরুদ্ধে যায়, তাহলে ওই খড়ের মেড় দামোদরের জলে ভাসিয়ে দেওয়া হবে। যদিও সেদিন দুপুরের মধ্যেই আদালত থেকে মজুমদার জমিদার পক্ষের জয়লাভের খবর পৌঁছেছিল থলিয়ার মজুমদার বাড়িতে। মজুমদার-গিন্নিও অক্ষরে অক্ষরে তাঁর প্রতিশ্রুতি রক্ষা করেছিলেন। মামলায় জয়লাভের খবর পাওয়া মাত্রই জমিদার-গিন্নির নির্দেশে প্রায় যুদ্ধকালীন তৎপরতায় দীপাবলি উৎসবের আয়োজন শুরু হয়ে যায়।

Read More »
মলয়চন্দন মুখোপাধ্যায়

বরিশাল শ্মশান-দীপালি

সমগ্র উপমহাদেশে বরিশাল শ্মশান একটি বিশেষ কারণে অনন্য। এই শ্মশানের বৈশিষ্ট্য হল, প্রতিবছর কার্তিকী অমাবস্যায়, (যাকে শাস্ত্রে ‘অশ্বযুজা’ মাস বলে) সেখানকার এই শ্মশানে যে কালীপুজো হয়, সেখানকার পুজোর আগের দিন ভূতচতুর্দশীর রাতে লক্ষ লোকের সমাবেশ হয়। উদ্দেশ্য, ওখানে যাঁদের দাহ করা হয়েছে, তাঁদের প্রতি শ্রদ্ধা জানানো। সমগ্র শ্মশান জুড়ে কয়েক হাজার মঠ বা স্মৃতিসৌধ আছে, মুসলমানদের যেমন আছে বনানী বা অন্য বহু গোরস্তানে।

Read More »
মলয়চন্দন মুখোপাধ্যায়

বৌদ্ধসম্প্রদায়ের প্রবারণা ও কঠিন চীবরদান উৎসব

বিশ্বের বহু দেশেই এই উৎসব সাড়ম্বরে পালিত হয়। স্পেন ও ফ্রান্স-সহ ইয়োরোপীয় দেশে চীনা, জাপানি, বাঙালি বৌদ্ধরা পালন করেন যেমন, তেমনই বাংলাদেশের ঢাকা, চট্টগ্রাম, বান্দরবান, রাঙামাটি থেকে কুয়াকাটা-কলাপাড়া এই উৎসবে মেতে ওঠে। ইওরোপীয়দের মধ্যে বৌদ্ধধর্ম গ্রহণ বৃদ্ধি পাচ্ছে। কয়েকবছর আগে দালাই লামা যেবার শিলিগুড়িতে তাঁর বার্ষিক অনুষ্ঠান করলেন, সেবার প্যারিস থেকে আগত বেশ কিছু ফরাসির সঙ্গে আলাপ হয়, যাঁরা বৌদ্ধধর্মে দীক্ষিত। তাঁদের কাছেই শুনেছিলাম, ফ্রান্সে বহু মানুষ বৌদ্ধধর্মে দীক্ষা নিচ্ছেন।

Read More »
শায়ক মুখোপাধ্যায়

শায়ক মুখোপাধ্যায়ের দুটি কবিতা

যাদের কাছে আজকে তুমি পৌঁছে গেছ,/ সবাই কিন্তু আয়নার মতো এখানে/ এখনও পুরো ফিরে আসতে পারেনি;// আয়না হয়ে কেউ আবার ফেরে নাকি!/ হয়তো কেউ কেউ বা কাছে ফিরে আসে;// সূর্যের রং হরিদ্রাভ কুসুম আলো/ শেষ আশ্রয় হৃদয়শূন্য হয়ে গেলে,/ যারা তবুও মনে করে রক্তের গন্ধ/ আজ শিরায় শিরায় নতুন যাদের/ ফিরে আসা এখানে অথবা যেখানেই দূরে হোক,// সে সবের প্রয়োজন সমস্তটাই ফুরিয়ে গেছে।

Read More »