Search
Generic filters
Search
Generic filters
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp

সিদ্ধার্থ মজুমদারের কবিতাগুচ্ছ

চান্দ্রেয়

যতটা আলোক ভাবো পূর্ণিমা চাঁদ
অতটা দীপ্ত নয় ষোলোকলা
.                        জ্যোৎস্না প্লাবন।

আলো ও আঁধার লেখা কোনো কিছু
কখনও সত্য বলে না। পেতে রাখে
ছলনা ও কিছুকিছু আত্মপ্রমাদ!

সঠিক বুঝতে চাও যদি, তবে
কীভাবে দীপ্তি কমে দিনে দিনে,
কীভাবে আঁধার নামে ক্ষীয়মাণ
গভীর দৃষ্টি দিয়ে চিনে নিও
.                       প্রতিটি পর্যায়।

অন্ধকার ও আলোকের মাঝখানে,
বিভ্রম ছড়ানো থাকে স্তরে স্তরে!

*

মধ্যমা

‘শুরু’ কিংবা ‘শেষ’— কেবলই তা সোজাসুজি, সহজ-সরল। শুধু মাঝখানে,
যে-কোনো দিকেই বাঁক নিতে পারে। মাঝখানে বড় বেশি অস্থির,
জটিল কুটিল।

দিন কিংবা রাতের শুরুতে খুব চেনা মায়াময় অনাবিল রুল টানা,
অনায়াস পেলবতা কথা বলে! শুধু মধ্যরাত্রি ও দ্বিপ্রহর নিঝুম পারদে,
উষ্ণতা ওঠানামা করে, অনিশ্চিত আবেশে।

কিংবা ভেবে নাও পথ : শুরু আর শেষগুলি সেখানেও পরিপাটি, খুব চেনা
রথের দড়ির টানে যথাবিধি যে-রকম গড়গড় চাকা, যাওয়া আর আসা
চেনাজানা… গন্তব্য ঠিকানা…

সকলেরই মাঝপথে তবু, টানটান অনিশ্চিত আঁকাবাঁকা কানাগলি বিপথগামিতা,
জলাশয় কিংবা নদী হলে, মাঝখানে ছুঁয়ে দেখো— বয়ে যায় থই থই খরস্রোতা।

রাসায়নিক বিক্রিয়াগুলি যে-কোনো দিকেই যেতে পারে। শুধু মধ্যেখানে
অসীম অনধিগত টানটান লিখে রাখে। ওখানেই সৃষ্টি ও রূপান্তরণ
ওখানেই উৎক্রম বিপুল সম্ভাবনা।

জীবনের মধ্যাহ্নে, কানেকানে ফিসফিস বিনিময় চলে, আলোময় জ্যোৎস্নার ভূমধ্য সাগর।
ওইখানে গতিময় দারুণ ফেনিল! যে-কোনো দিকেই যেতে পারো তুমি…

সকলেরই আছে, শুধু গাছের জীবনে মাঝবয়সি কোনো ক্রাইসিস থাকে কি না,
পরের পর্বে কখনও দেখব সেইসব জীবনমধ্যমা।

*

হওয়া না-হওয়ার গল্প

কিছু না-হলেও, যা হয়—
সে-ও তো— কিছু না-কিছু
.                          হওয়াই!

জল-বালি ছুঁয়ে ছুঁয়ে, সময়ের ঢেউগুলি
বয়ে যায়, হওয়া বা, না-হওয়ায়!

কিছু হোক বা না-হোক,
আসলে তা, কোনো এক
.                    মায়াবিৎ, সাদৃশীকরণ…

হয়তো বা আবছায়া ঢেকে রাখা
কিছু না-কিছু হওয়া ও
.                            সূচনার পর্যাবরণ…

*

ছায়া আলো

যে-কোনো ছায়াতেই কমবেশি মিশে থাকে
নিস্তরঙ্গ আবছায়া, অজ্ঞেয় কিছু কিছু আলোর কণিকা

ছায়া কোনও অন্ধকার নয়,
নয় কোনো উদ্ভাসন বা আলোর নিশানা
সকলেরই ছায়া পড়ে : চলমান, জড় বা অজড়
শুধু বহু দূর উঁচু-ওড়া পাখিদের ডানা
কোনো ছায়া কালো-সাদা লেখে না!

*

জলছবি

জলের গায়ে যে ছায়া পড়ে, তা
মাটির মতো নয়— আলাদা ;
ফুটে ওঠে রঙ-ঢঙ, বিশ্বস্ত আদল…
মাটিতে যে ছায়া পড়ে, কালো ও সাদায়
তা, বড় বেশি গোলমেলে—
মায়াময় ধোঁয়াশায় লেখা…

*

কোয়ারেন্টিন

কাছে এসো। এভাবেই দূরে দূরে অবরোধ থাকি
সরে থাকো, দূরে দূরে দূরতার চাদর আড়ালে।
দূরে থাকো, সরে থাকো অজড়িত-ছুঁয়ে
এভাবেই কাছে এসো। খুব কাছে। ভালবাসো,
ছুঁয়ে থাকো অনুরতি
আসঙ্গ-আশ্লেষ।

দূর যত বেশি, কাছে আসি তার বহুগুণ
মূছে যায় অজড়িত ব্যবধান

নিজে-নিজে কথা বলি। দূর থেকে সূর ভেসে আসে।
এ ভাবেই কাছে থাকি। কাছে আসি। খুব কাছাকাছি
যতখানি দূর হলে গায়ে-লাগা ভালবাসাবাসি
দূরে দূরে ছুঁয়ে থাকে দুজনার ঠোঁট… স্পর্শকাতর

এত একা। একা একা। তবুও একাকী হব না…
দূরে থাকো। বহু দূর ব্যবধান। ভাল থাকো
শুধু আরও ছুঁয়ে ছুঁয়ে থাকো
মাথা রাখি কোলে। ছুঁয়ে দাও দূর

খোলা জানালায়, চারধারে ভেসে যায়, ভেসে আসে
.                                                  একতারা সুর।

চিত্রণ: চিন্ময় মুখোপাধ্যায়
5 1 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments

Recent Posts

সুজিত বসু

সুজিত বসুর দুটি কবিতা

তারার আলো লাগে না ভাল, বিজলীবাতি ঘরে/ জ্বালাই তাই অন্তহীন, একলা দিন কাটে/ চেতনা সব হয় নীরব, বেদনা ঝরে পড়ে/ যজ্ঞবেদী সাজানো থাকে, জ্বলে না তাতে ধূপ/ রাখে না পদচিহ্ন কেউ ঘরের চৌকাঠে/ শরীরে ভয়, নারীরা নয় এখন অপরূপ/ তারারা সব নিঝুম ঘুমে, চাঁদের নেই দেখা/ অর্ধমৃত, কাটাই শীত ও গ্রীষ্ম একা একা

Read More »
মলয়চন্দন মুখোপাধ্যায়

বিশ্বকর্মার ব্রতকথা

বিশ্বকর্মা পুজোতেও কেউ কেউ বিশ্বকর্মার ব্রত পালন করে থাকেন। এমনিতে বিশ্বকর্মা যেহেতু স্থাপত্য ও কারিগরির দেবতা, তাই কলকারখানাতেই এই দেবতার পুজো হয়ে থাকে। সেখানে ব্রতকথার স্থান নেই। আবার কোন অলৌকিক কারণে এবং কবে থেকে যে এদিন ঘুড়িখেলার চল হয়েছে জানা নেই। তবে বিশ্বকর্মা পুজোর দিন শহর ও গ্রামের আকাশ ছেয়ে যায় নানা রঙের ও নানা আকৃতির ঘুড়িতে।

Read More »
মলয়চন্দন মুখোপাধ্যায়

উত্তমকুমার কখনও বাংলাদেশে পা রাখেননি!

ভাবতে অবাক লাগে, ‘৭১-পরবর্তী বাংলাদেশ উত্তমকুমারকে অভিনয়ের জন্য আমন্ত্রণ জানায়নি। টালিগঞ্জের কিছু অভিনেতা-অভিনেত্রী কাজ করেছিলেন সদ্য-স্বাধীন বাংলাদেশে। অন্যদিকে ববিতা, অলিভিয়া ও আরও কেউ কেউ টলিউডের ছবিতে কাজ করেছেন। ঋত্বিক ঘটক, রাজেন তরফদার ও পরে গৌতম ঘোষ ছবি পরিচালনা করেছেন বাংলাদেশে এসে, কিন্তু উত্তমকুমারকে আহ্বান করার অবকাশ হয়নি এখানকার ছবি-করিয়েদের।

Read More »
নন্দিনী কর চন্দ

স্মৃতি-বিস্মৃতির অন্দরমহলে: কবিতার সঙ্গে গেরস্থালি

বিস্মৃতির অতলে প্রায় তলিয়ে যাওয়া এমন কয়েকজন মহিলা কবির কথা আলোচনা করব, যাঁরা তাঁদের কাব্যপ্রতিভার দ্যুতিতে বাংলা কাব্যের ধারাকে উজ্জ্বল ও বেগবান করে তুলেছিলেন। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য কৃষ্ণকামিনী দাসী, মোক্ষদায়িনী দেবী, প্রসন্নময়ী দেবী, লজ্জাবতী বসু, জগন্মোহিনী দেবী, গিরিন্দ্রমোহিনী দাসী, হিরণ্ময়ী দেবী, অম্বুজাসুন্দরী দাশগুপ্ত, সুরবালা ঘোষ প্রমুখ।

Read More »
মোহাম্মদ কাজী মামুন

বালকেরা অচেনা থাকে : এক অবিস্মরণীয় পাঠ অভিজ্ঞতা

ঘাসফুল নদী থেকে প্রকাশিত ‘বালকেরা অচেনা থাকে’ গল্পগ্রন্থটি যতই এগোনো হয়, একটা অনুতাপ ভর করতে থাকে পাঠকের মনে— কেন আগে সন্ধান পায়নি এই অমূল্য রত্নসম্ভারের! হ্যাঁ, রত্নসম্ভারই, কারণ একটা-দুটো নয়, প্রায় দশটি রত্ন, তাও নানা জাতের— লুকিয়ে ছিল গল্পগ্রন্থটির অনাবিষ্কৃত খনিতে।

Read More »
মলয়চন্দন মুখোপাধ্যায়

বাইশে শ্রাবণ ও বৃক্ষরোপণ উৎসবের শতবর্ষ

কবির প্রয়াণের পরের বছর থেকেই আশ্রমবাসী বাইশে শ্রাবণকে বৃক্ষরোপণ উৎসব বলে স্থির করেন। তখন থেকে আজ পর্যন্ত এই দিনটিই এ-উৎসবের স্থায়ী তারিখ। বাইশের ভোর থেকেই প্রার্থনার মধ্যে দিয়ে শুরু হয় উৎসব। সকালে কলাভবনের ছাত্রছাত্রীরা বিচিত্রভাবে একটি পালকি চিত্রিত করেন ছবি এঁকে, ফুল, লতাপাতায়। মঙ্গলধ্বনি দিতে দিতে এর পর পালকির ভিতরে টবের মধ্যে একটি চারাগাছকে স্থাপন করা হয়। অতঃপর শিক্ষক ও ছাত্রছাত্রীদের সঙ্গীত-পরিবেশন-সহ আশ্রম-পরিক্রমা।

Read More »